অতঃপর একখানা ঢাকাই জামদানী

  • রোজী আরেফিন
  • জুলাই ৬, ২০১৯

এক খানা লাল ঢাকাই জামদানীর প্রতি অনেক মেয়েরই আলাদা একটা দুর্বলতা থাকে।একটা মেয়ে দেখতে যেমনটাই হোক না কেন একটা লাল ঢাকাই জামদানী কয়েক মুহুর্তেই পারে মেয়েটাকে খুব মোহনীয় আর আকর্ষণীয় করে তুলতে। শুধু বিবাহিত বা মধ্যবয়সী নারীরাই নয় আজকাল উঠতিবয়সী মেয়েদের ও স্বপ্ন থাকে একটা ঢাকাই জামদানীর কোথায় পাবেন এই জামদানী?

আজকাল ছোটবড় সমস্ত মার্কেটে তো পাওয়া যায়ই এছাড়া অনলাইনেও অনেক পেজ এ খুব সহজেই পাওয়া যায় সকল ধরনের জামদানী। মিরপুরের বেনারসি পল্লী তে তো এই জামদানী পাবেনই তবে খুব ভালো হয় যদি সোনারগাঁওয়ে  জামদানী পল্লীতে নিজে যেয়ে জামদানী কিনে নিয়ে আসেন। ঢাকার তুলনায় সোনারগাঁওয়ে দাম অনেক কম এবং অনেকসময় কোয়ালিটি ও অনেক ভালো পাওয়া যায়। তাছাড়া ডেমরাতে প্রতি শুক্রবার কাঞ্চন ব্রীজের পাশে  জামদানী শাড়ীর বড় হাট বসে। চাইলে সেখানে যেয়ে ও পছন্দমতো একটা জামদানী কিনে নিতে পারেন। অনেকে আবার কোথাও যেয়ে কেনাকাটার ঝামেলায় নেই,তাদের জন্য বিভিন্ন অনলাইন পেজ আছে যেখানে জামদানীর ব্যাপক কেনাবেচা চলে সেখান থেকে ও পছন্দ করে কিনে নেওয়ার সুযোগ রয়েছে।

জামদানীর দরদাম কিরকম? জামদানী শাড়ীর দাম নির্ভর করে এর কাজের উপর।যেমন আপনি চাইলে হালকা কাজের জামদানী ও নিতে পারেন আবার বেশী কাজের জামদানী নেওয়ার সুযোগ ও আপনার আছে।বলা বাহুল্য যে জামদানীতে কাজ যত বেশী সে জামদানীর দামটা ও তত বেশী। সাধারণত জামদানীর দাম ৭৫০ টাকা থেকে ২০০০০টাকার মধ্যেই উঠানামা করে। আবার কেউ চাইলে জামদানী পল্লী তে যেয়ে ও দরদাম করে অথবা অর্ডার দিয়ে নিজের মনের মত করে জামদানী বানিয়ে নিতে পারেন।সেক্ষেত্রে স্যাটিসফ্যাকশন টা ভালো থাকবে আপনার।

খুব কষ্ট করে একটা জামদানী তো কিনে নিলেন এবার তাকে এভাবেই আলমারিতে ফেলে রাখলে হবে?আফটার অল জামদানী বলে কথা, তার একটা আলাদা যত্নের দরকার আছে না? ভালো করে রোদের উল্টোপিঠে জামদানী টাকে শুকিয়ে নিন,এরপর পেপার অথবা টিস্যু দিয়ে ভালো করে মুড়িয়ে রোলারে রোল করে রেখে দিন। যদি আপনার আলমারিতে শাড়ী রাখার রোলার না থাকে তাহলে হ্যাঙ্গারে করে ভালো করে ঝুলিয়ে রাখুন।জামদানী যেখানে রাখবেন জামদানীর সাথে একটা ন্যাপথালিন ও রেখে দিবেন,তাহলে আর পোঁকামাকড় আসতে পারবেনা,ফাঙ্গাস পরার চান্স ও থাকবেনা। একটা কথা সবসময় মনে রাখবেন, জামদানী শাড়ী কখনো ভাজ করে রাখবেন না।এতে ভাজে ভাজে শাড়ী খসে যেয়ে শাড়ীটা নষ্ট হবার চান্স থাকে। কিছুদিন পরে পরেই জামদানী টা বের করে রোদের দিকে উলটো করে ঝুলিয়ে হালকা শুকিয়ে নিবেন। এতে শাড়ী দীর্ঘমেয়াদী হবে।

এবার বিশেষ একটা টিপস দিয়ে আজকের আর্টিকেল টা সমাপ্তি টানি।যেসব নারীরা জামদানী খুব পছন্দ করেন কিন্তু শাড়ী একদম হ্যান্ডেল করতে পারেন না,তাদের জন্য বলি আপনারা চাইলেই সুন্দর করে একটা জামদানী শাড়ী দিয়ে জামা এবং ওড়না বানিয়ে নিতে পারেন।সাথে ম্যাচিং কাপড়ের ইনার আর পাজামা বানিয়ে দেখুন আপনার জামদানীর থ্রিপিস টাকে কেমন গর্জিয়াস আর আকর্ষণীয় করে তুলেছে।

ভালো থাকুন,ভালো রাখুন।

ধন্যবাদ।

কেএস/

 

Leave a Comment