শিশুর শ্বাসযন্ত্রের সমস্যা ও অ্যালার্জিজনিত সমস্যার সমাধান  

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • ফেব্রুয়ারি ১৩, ২০১৮

শিশুদের শীতকালে অথবা শীত আসার পূর্বে আবহাওয়া পরিবর্তনজনিত কারণে প্রায়ই ঠাণ্ডা ও অ্যালার্জিজনিত সমস্যা লেগেই থাকে। অনেক ক্ষেত্রে জ্বর, সর্দি, কাশি, গলাব্যথা থাকে। তাই এসব সমস্যা থেকে শিশুকে রক্ষার জন্য চিকিৎসকগণ নানা পরামর্শ দিয়ে থাকেন। এসব মেনে চললে শিশুকে শ্বাসযন্ত্রের সমস্যা ও অ্যালার্জিজনিত সমস্যা থেকে রক্ষা করা যায়। এখানে শিশুর এ ধরনের সমস্যায় কিছু পরামর্শ তুলে ধরা হলো—

(১) ধুলাবালি এড়িয়ে চলতে হবে। শিশুর বাসস্থান ও পরিবেশ ধুলামুক্ত রাখতে হবে। ধুলাপূর্ণ স্থান এড়িয়ে চলতে হবে। ভিজা স্যাঁতস্যাঁতে ঘরে বা পরিবেশে শিশুকে রাখা যাবে না। শিশুর ঘরে যাতে পর্যাপ্ত আলো বাতাস প্রবেশ করে, সেদিকে লক্ষ্য রাখতে হবে। বৃষ্টির পানি, কুয়াশা, ধোঁয়াযুক্ত পরিবেশ এড়িয়ে চলতে হবে। শিশুর সামনে ধূমপান করবেন না।

(২) যে কোনো ধরনের ধোয়াযুক্ত (চুলা, গাড়ি, কল কারখানা) এড়িয়ে চলতে হবে।বিছানার চাদর, লেপ, তোষক, বালিশ মাঝে মাঝে রোদের আলোতে রাখতে হবে। পশু-পাখির লোম, পালক ইত্যাদি শ্বাসকষ্ট করতে পারে। ঘরে গৃহপালিত পশু-পাখি না রাখা শ্রেয়। চিড়িয়াখানায় শিশুকে নিবেন না।

(৩) ফুলের রেণু, নতুন গজান ঘাস, পাতা ইত্যাদি শ্বাসযন্ত্রের অ্যালার্জি করতে পারে। ঘরে ফুলের টব না রাখা শ্রেয়। শিশুকে ফুলের বাগানে বা পার্কে নিবেন না। কোনো খাদ্য শিশুর শ্বাসকষ্ট হলে সেই খাদ্য পরবর্তীতে না দেয়াই শ্রেয়।

তথ্য এবং ছবি : গুগল 

Leave a Comment