ডাউন  সিনড্রোম  কী, কেন হয়?

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • নভেম্বর ৯, ২০১৭

ডাউন সিনড্রোম হলো শরীরের একটি জেনেটিক পার্থক্য (ভিন্নতার মাত্রা) এবং ক্রোমজমের একটি বিশেষ অবস্থা। ডাউন সিনড্রোম ব্যক্তির দেহ কোষে একটি অতিরিক্ত ক্রোমোজম থাকে, যাকে  ট্রিসোমি- ২১ বলে। অন্যদের তুলনায় সাধারণত এরা দেরিতে বসে ও কথা বলে, হামাগুড়ি দেয় এবং হাঁটে।

ডাউন সিনড্রোম নিয়ে কাজ করা কয়েকটি প্রতিষ্ঠান ও হাসপাতাল এক যৌথ বিবৃতিতে জানিয়েছে যে, এটি কোন রোগ নয়।

বিশেষজ্ঞদের মতে, বাংলাদেশে প্রায় ২ লাখেরও বেশী ডাউন সিনড্রোমে শিশু এবং ব্যক্তি রয়েছে। এসব ব্যক্তিরা সমাজে অবহেলিত। অথচ সঠিক যত্ন ও পুষ্টিকর খাবার, স্পিচ ও ল্যাংগুয়েজ এবং ফিজিক্যাল থেরাপির মাধ্যমে ডাউন সিনড্রোম শিশুরা স্বাভাবিক শিশুদের ন্যায় পড়ালেখা করে স্বনির্ভর হতে পারে। সমাজের মূলধারার সঙ্গে সম্পৃক্ত করতে হবে।

জাতীয় পর্যায়ে ডাউন সিনড্রোম শিশু ও ব্যক্তিদের সামাজিক মর্যাদা, গ্রহনযোগ্যতা, অধিকার প্রতিষ্ঠা, শিক্ষা, স্বাস্থ্য ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি এবং সমাজের সর্বস্তরের মানুষের মাঝে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ বৈকল্য বিভাগ, ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশ, আমদা বাংলাদেশ, ডাউন সিনড্রোম প্যারেন্টস সার্পোট গ্রুপ, জাপান বাংলাদেশ ফ্রেন্ডশিপ হসপিটাল যৌথভাবে দ্বিতীয় বারের মত ‘অক্টোবর ডাউন সিনড্রোম সচেতনতা মাস’-২০১৭ উদযাপণ করেন।


তথ্য এবং ছবি : গুগল 

 

Leave a Comment