নারীদের ইউরিনারি ট্র্যাক্ট সংক্রমণ হওয়ার কারণ এবং প্রতিকার 

  • ওমেন্সকর্নার ডেস্ক  
  • জানুয়ারি ২০, ২০১৮

ইউরিনারি ট্র্যাক্ট সংক্রমণ নারী-পুরুষ উভয়েরই হয়। তবে এটি নারীদের বেশি হয়ে থাকে। জেনে নিন নারীদের বেলায় এটি বেশি হওয়ার কারণ এবং কি কি কারণে এর সংক্রমণ বেশি হয়?

আমাদের যে দুটো কিডনি রয়েছে, যে দুটো কিডনির নালি বের হয়ে আসে, সে দুটোতে, মূত্রথলিতে প্রস্রাবটা জমা হয়। মূত্রথলিতে একটি নালি বের হয়, একে আমরা মূত্রনালি বলি। এই যে কিডনি থেকে শুরু করে মূত্রনালি পর্যন্ত যে ট্র্যাক্টটা, একে আমরা ইউরিনারি ট্র্যাক্ট বলি। এই ইউরিনারি ট্র্যাক্টের কোথাও যদি কোনো প্রদাহ হয়, একে ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন বলি। এটি সাধারণত নারীদের বেশি হয়। ছেলেমেয়ে সবারই হতে পারে। তবে মেয়েদের বেশি হয়। কারণ, গঠনগতভাবে নারীদের ইউরেথ্রা একটু দৈর্ঘ্যৈ কম থাকে। মেয়েদের পায়ুপথ, যোনিপথ, মূত্রথলিটা খুব কাছাকাছি থাকে। এই কারণে নারীদের সংক্রমণ বেশি হয়।

কী কী কারণে সংক্রমণ হয় ? 

যেহেতু এটি একটি প্রদাহ, সাধারণত এটি জীবাণুর কারণে হয়। ইস্কেরেসিয়া কোলাই, গনরিয়া ইত্যাদি জীবাণু দিয়ে হয়। ইস্কেরেসিয়া কোলাই জীবাণুর মূল হলো মলদ্বার। সেই কারণে কাছাকাছি হওয়ার কারণে নারীদের বেশি হচ্ছে। ছোট বয়স থেকে চিন্তা করি, যারা ছোট বাচ্চা তারা কিন্তু ঠিকমতো পরিষ্কার করতে পারছে না। এ কারণে তাদের সংক্রমণ বেশি হচ্ছে। তারা হয়তো মলত্যাগের পর আগে মলদ্বার পরিষ্কার করছে, এরপর ওপরের দিকে পরিষ্কার করছে। যারা স্কুলে যাচ্ছে বা কলেজে যাচ্ছে, যারা কর্মজীবী নারী তারা দেখা যায় যে ভালো টয়লেট ব্যবস্থা না থাকার কারণে অনেকক্ষণ ধরে প্রস্রাব আটকে রাখছে। পানি কম খাচ্ছে বা দেখা গেল, ঋতুস্রাবের সময় যে বারবার প্যাড পরিবর্তন করতে হবে, সেটি তারা করছে না। গর্ভাবস্থায় দেখা যায়, গর্ভাবস্থার কারণে প্রস্রাবটা অনেক সময় মূত্রথলিতে জমে থাকে, এই কারণে মাঝেমধ্যে ইউরিনারি স্ট্যাসিস হয়। এই কারণেও সংক্রমণটা বেশি হতে পারে। আর গর্ভাবস্থায় একটি জীবাণুর কারণে দেখা যায় বারবার করে ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন হতে পারে। আর আরেকটি বিষয় হলো, নারীদের যখন ঋতুস্রাব বন্ধ হয়ে যায় ওই সময় যে মেনোপজ হয়, তখন একটি হরমোন কমে যায় তখনো সংক্রমণগুলো বেশি হতে পারে।

ইউরিনারি ট্র্যাক্ট সংক্রমণের চিকিৎসা কী?

কিছু জীবাণু, অপরিচ্ছন্নতা ইত্যাদি  ইউরিনারি ট্র্যাক্ট সংক্রমণের কারণ। জ্বর, প্রস্রাবে জ্বালাপাড়া, প্রস্রাব আটকে যাওয়া ইত্যাদি ইউরিনারি ট্র্যাক্ট সংক্রমণের লক্ষণ। ইউরিনারি ট্র্যাক্ট সংক্রমণের চিকিৎসায় অ্যান্টিবায়োটিক দেওয়া হয়। আমরা অ্যান্টিবায়োটিক একটি নির্দিষ্ট সময় পর্যন্ত দিই। তবে আমাদের দেশের একটি সমস্যা হলো যে তাদের লক্ষণ কমে যায়, তিন-চার দিন খাওয়ার পর মনে করে যে ভালো হয়ে গেছে। তারা কিন্তু আর অ্যান্টিবায়োটিক খেতে চায় না। এতে করে খারাপ হচ্ছে। এর কারণে অ্যান্টিবায়োটিক তার শরীরে অকার্যকর হয়ে যাওয়ার জন্য পরে আর কাজ করতে চায় না।

তথ্য এবং ছবি : গুগল 
 

Leave a Comment