জেনে নিন ক্যালরিমুক্ত ভাত রান্না করার উপায়

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • ফেব্রুয়ারি ১০, ২০১৮

আপনি কি আপনার ওজন কমানোর জন্য ভাত খাওয়া ছেড়ে দিয়েছেন? কিন্তু খুব ইচ্ছা করছে  ভাত খাওয়ার জন্য? তাহলে এখন থেকে চিন্তা মুক্ত হন। একটি পদ্ধতি অবলম্বন করলে আপনার ভাত খাওয়াতে কোন বাঁধা থাকবে না। এতে ভাত আরও সুস্বাদু ও মজাদার হবে এবং ক্যালরি এর কোন ভয়ও থাকবে না। শ্রীলঙ্কার একজন বিজ্ঞানী গবেষণার মাধ্যমে জানতে পেরেছেন, ভাত রান্না করার সময় তাতে এক টেবিল চামচ নারিকেলের তেল মিশিয়ে দিলে পরবর্তীতে ভাত রান্না হবার পর ১২ ঘণ্টা ফ্রিজে রেখে দিতে হবে। এতে ভাতের অর্ধেক পরিমাণ ক্যালরি কমে যায়। 

তবে বার বার ভাত গরম করলে এই সুফল পাওয়া যাবে না। এই গবেষণার ফলাফলটি ডেনভারে আমেরিকান কেমিক্যাল সোসাইটির ২৪৯তম জাতীয় মিটিং ও উদ্ভাস এর অধিবেশনে উপস্থাপন করা হয়। পশ্চিম শ্রীলঙ্কার কলম্বোতে কলেজ অফ কেমিক্যাল সায়েন্স এর দলনেতা সুধীর জেমস এই প্রস্তাবটি উপস্থাপন করেন। তিনি বলেন, “উন্নয়নশীল দেশের প্রধান সমস্যা হল স্থূলতা। তাই আমরা খাদ্যভিত্তিক সমস্যা সমাধানের উদ্যেগ নিয়েছি”।

জেমস আরও বলেন, “আমরা আবিস্কার করেছি যে চাল সকল সমস্যার কেন্দ্রে রয়েছে। তাই এ সমস্যা সমাধানের পথ বের করছি”। একটি নির্দিষ্ট নিয়মে রান্না করলে ও নির্দিষ্ট পরিমাণ গরম করলে, বিজ্ঞানীরা বলেছেন, “সেরা চাল যদি প্রক্রিয়া করা হয়, তাহলে ৫০ থেকে ৬০ শতাংশ পর্যন্ত ক্যালরি কমানো যেতে পারে”। তিনি ব্যাখ্যা করেন, মাড় হজম বা অপাচ্য হতে পারে। মাড় ভাতের একটি উপাদান এবং এটি উভয় ধরণের হতে পারে। মাড়কে হজম করার জন্য ভাতের রান্না ভালোভাবে হতে হবে।

আরএস কার্বোহাইড্রেড, যা সাধারণত গ্লুকোজ ও অন্যান্য চিনির সহজ মিশ্রণ যা আমাদের ক্ষুদ্রান্ত্র এর দ্বারা শোষিত হয়। সুতরাং, গবেষকরা মত দিয়েছেন মাড়কে যদি আরএস এ রূপান্তর করা যায়, তাহলে ভাতের ক্যালরির পরিমাণ অনেক পরিমাণে কমিয়ে ফেলা যায়। শ্রীলঙ্কান এই দল, শ্রীলঙ্কার প্রায় ৩৮ ধরণের চাল নিয়ে গবেষণা করেন। তারা বিভিন্ন উপায়ে রান্না করে ভাতের আরএস এর পরিমাণ উন্নয়ন করতে চায়। তারা পরীক্ষামূলক বিভিন্ন গবেষণা চালিয়েছেন।

এক সময় তারা, পানি ফুটানোর জন্য পানিতে এক চামচ নারিকেলের তেল দেন তারপর তাতে এক কাপ পরিমাণ চাল ঢালেন। তারা প্রায় ৪০ মিনিট ধরে ভাত রান্না করেন। তবে, বিশেষজ্ঞদের মতে ২০-২৫ মিনিট রান্না করলেই যথেষ্ট। তারপর তারা প্রায় ১২ ঘণ্টা পর্যন্ত ভাতগুলো ফ্রিজে রেখে দেন। এই পদ্ধতিতে ভাতের আরএস এর পরিমাণ প্রায় ১০ গুণ বৃদ্ধি পায়।

তথ্য এবং ছবি : গুগল

Leave a Comment