মেহেরপুর

  • ইয়াসিন প্রধান সাজিদ 
  • জুলাই ৪, ২০২০

মেহেরপুর জেলা বাংলাদেশের মধ্যাঞ্চলে খুলনা বিভাগের একটি প্রশাসনিক অঞ্চল হিসেবে পরিচিত। এ জেলার আয়তন মোট ৭৫১.৬২ বর্গকিমি, জেলাটির জনসংখ্যা মোট ৬,৫৫,৩৯২ জন এবং জনঘনত্ব ৮৭০/বর্গকিমি, এ জেলার সাক্ষরতার হার মোট ৪৬.৩%।(২০১১ পরিসংখ্যান অনুযায়ী।) সমুদ্রপৃষ্ঠ হতে মেহেরপুরের গড় উচ্চতা ২১ মিটার।

এটি বাংলাদেশের পশ্চিমাংশের সীমান্তবর্তী জেলা। এ জেলাটির উত্তরে কুষ্টিয়া জেলার দৌলতপুর উপজেলা ও পশ্চিমবঙ্গ; দক্ষিণে চুয়াডাঙ্গা জেলার জীবননগর উপজেলা , দামুড়হুদা উপজেলা ও পশ্চিমবঙ্গ; পূর্বে কুষ্টিয়া জেলার মিরপুর উপজেলা , চুয়াডাঙ্গা জেলার আলমডাঙ্গা উপজেলা , পশ্চিমে ভারতের পশ্চিমবঙ্গ অবস্থিত।

আদিকালে মেহেরপুরের নদীপথে চলাচল থাকলেও বর্তমানে নদীগুলোর মৃতাবস্থায় তা বন্ধ হয়ে গেছে। মেহেরপুর জেলায় ৩টি নদী রয়েছে। নদীগুলো হচ্ছে ভৈরব নদ, মাথাভাঙ্গা নদী ও কাজলা নদী। বর্তমানে মেহেরপুরের সাথে সড়কপথে সারাদেশের সাথে যোগাযোগ করার ব্যবস্থা রয়েছে ।

মেহেরপুরের অর্থনীতি সম্পূর্ণ কৃষি নির্ভরশীল। মেহেরপুরের শিক্ষা ব্যবস্থা এখনও তত উন্নতি লাভ করতে পারেনি। মেহেরপুরে স্বাক্ষরতার মান অন্যান্য জেলা থেকে অনেকটাই কম। মেহেরপুরে সরকারি কলেজ রয়েছে ৪টি, বেসরকারি কলেজ ১২টি, কারিগরি শিক্ষাকেন্দ্র ৬টি, কলেজিয়েট স্কুল ৫টি, সরকারি উচ্চ বিদ্যালয় ৩টি, বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় ১১৪টি, নিম্ন মাধ্যমিক বিদ্যালয় ১১টি, সরকারি প্রাথমিক বিদ্যালয় ২৯৬টি, নন-রেজিস্টার্ড প্রাথমিক বিদ্যালয় ৭টি এবং মাদ্রাসার সংখ্যা রয়েছে ৬০টি। মেহেরপুরের কিছু চিত্তাকর্ষক স্থান রয়েছে তার মধ্যে আকর্ষনীয় উল্লেখযোগ্য কিছু স্থান হলোঃ মুজিবনগর স্মৃতিসৌধ,পৌর ঈদগাহ, মেহেরপুর শহীদ স্মৃতিসৌধ।

তথ্যঃগুগল
লিখাঃ সাজিদ
 

Leave a Comment