খেজুরের রস এবং সন্দেশের জন্য বিখ্যাত জেলা নড়াইল

  • ইয়াসিন প্রধান সাজিদ 
  • জুলাই ৪, ২০২০

খেজুরের রস এবং সন্দেশের জন্য বিখ্যাত জেলা নড়াইল। নড়াইল জেলা বাংলাদেশের দক্ষিণাঞ্চলের খুলনা বিভাগের একটি জেলা। নড়াইল শব্দটি স্থানীয় মানুষ নড়াল নামে উচ্চারিত করে। নড়াইল জেলার মানুষ অধিকাংশই কৃষি কাজ করে জীবনযাপন করে থাকে। জেলাটির আয়তন মোট ৯৯০.২৩ বর্গকিমি,জনসংখ্যা (২০১১ আদমশুমারি অনুযায়ী) মোট ৭,২১,৬৬৮।জনঘনত্ব ৭৩০/বর্গকিমি আর সাক্ষরতার হার মোট৬১.৩%।

আরো পড়ুন :  আমের দেশ চাঁপাইনবাবগঞ্জ সম্পর্কে জানুন 

নড়াইল জেলায় ৩টি উপজেলা ও একটি থানা আছে; এগুলো হলোঃ কালিয়া;নড়াইল সদর ও লোহাগড়া।নড়াইল জেলার মোট জনসংখ্যা প্রায় ৮ লক্ষ। এর মধ্যে পুরুষ ৫৪.২২%, মহিলা ৪৫.৭৮%, মুসলিম ৭৫.৫৬%, হিন্দু ২৪.৩১% এবং অন্যান্য ০.১৩%। নড়াইলের অড়থনীতির খাত নিয়ে আলোচনা করলে এরকম হয় যে,এই জেলার লোকজনের প্রধান পেশা কৃষি ৪৭.৫৫%, মৎস্য ২.৮৮%, কৃষি মজুর ১৮.০২%, মজুরী শ্রমিক ২.৪৪%, শিল্প ১.৩১%, ব্যবসা ১০.৯২% এবং চাকুরী ৭.৮৪%, পরিবহন ২.৬% এবং অন্যান্য ৭.২৪।

এই সকল খাত থেকেই মূলত নড়াইল জেলার অর্থনীতি চলে থাকে। নড়াইল জেলার এই কৃষি খাত থেকে দেশের বিভিন্ন স্থানে কৃষিজাতীয় পণ্য সরবরাহ করা হয়ে থাকে। আর তাছাড়া নড়াইলের খেজুরের রস এবং সন্দেশ ও অনেক বিখ্যাত। নড়াইল জেলায় অনেকগুলো ছোট বড় নদী রয়েছে। নদীগুলো হচ্ছে আঠারোবাঁকি নদী, নবগঙ্গা নদী, চিত্রা নদী, মধুমতি নদী ও ভৈরব নদ। অন্যান্য নদী না চিনলেও নড়াইলের ভৈরব নদীর নাম সারা দেশেই পরিচিত।রয়েছে প্রচুর বিল ও হাওড়। এর মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য আর পরিচিত হচ্ছে ইছামতির বিল ও চাচুরি বিল।

তথ্যঃ গুগল
লিখাঃ সাজিদ

Leave a Comment