রোদচশমা ব্যবহারে কিছু সতর্কতা !

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • অক্টোবর ৩০, ২০১৭

গরমে সূর্যের তাপ, ধুলোবালি কিছুই আপনাকে ছেড়ে যাবে না। আপনি যতই এদের থেকে দূরে থাকতে চান, ঘুরেফিরে এরাই আপনাকে খুঁজে নিবে। ত্বকের জন্য সানস্ক্রিন বা লোশন নিলেন কিন্ত চোখের জন্য ! চোখের জন্য রয়েছে রোদচশমা। গরমে চোখের নানা সমস্যা হয়ে থাকে। গরমে চোখের ভিতরটা শুকিয়ে যায়। চোখে ঘাম ঢুকে গেলে নানা ধরণের রোগ দেখা যায়। অনেক সময় রোদে বের হওয়ার সাথে সাথে চোখ জ্বলে এবং লাল হয়ে যায়। বিভিন্ন ধরনের ভাইরাস বা ব্যাকটেরিয়া আক্রমণের ফলেও চোখ লাল হয়। কড়া রোদের উপস্তিতি চোখের জন্য ক্ষতিকর।  প্রচন্ড রোদে সূর্যের দিকে তাকালে চোখে নানা ধরনের অসুখের সৃষ্টি হয় ।

সতর্ক থাকুন :

0 চিকিৎসকের মতে, বাদামি রং এবং বাদামি শেডের চশমা চোখের জন্য ভালো, আরাম পাওয়া যায়।

0 রোদচশমায় নীল রং এড়িয়ে চলুন।

0 চোখের সমস্যা ব্যতীত রাতে রোদচশমা এড়িয়ে চলুন।

0 রোদে রোদচশমা পরে বাড়ি ফিরে চোখে পানির ঝাপটা দিন।

0 খালি চোখে বা রোদচশমা পরে সরাসরি সুর্যের দিকে তাকাবেন না।

আপনার রোদচশমা কেমন হবে :

সবসময় হালের ফ্যাশনে গা ভাসাবেন না। বাজারে যতই ফ্যাশনেবল রোদচশমা আসুক , কেনার আগে যাচাই - বাছাই করে নিবেন। নিজের সাথে মানাচ্ছে কিনা সেটা দেখে নিবেন। আপনার চেহারা গোলগাল হলে, রোদচশমার গ্লাসটা একটু লম্বাটে নিবেন। লম্বাটে মুখ হলে ডাম্বেল আকৃতি বা মুগুরাকৃতির রোদচশমায় বেশ ভালো মানাবে। চোখের কোন ঢেকে যায় এমন রোদচশমা ব্যবহার করুন।

কোথায় পাবেন ?

ঢাকা শহরের এলিফ্যান্ট রোড, নিউমার্কেট, কাকরাইল, বিজয়নগরসহ সব জায়গায় রোদচশমা পাবেন। ধানমন্ডি, গুলশান, উত্তরা, বনানীর বড় বড় শপিং মল, নন্দন, মীনাবাজার,রাইফেলস স্কয়ার, রাপা প্লাজা, জেনেটিক প্লাজা, মেট্রোশপিং মল, বসুন্ধরা সিটি, স্টপ অ্যান্ড শপ, ওয়ানস্টপ মলেও রোদচশমা পাওয়া যায়। ব্র্যান্ডেড চশমাগুলো পাবেন ১৫০০ থেকে ৬০০০ টাকার মধ্যে। নন-ব্র্যান্ডের দামটা শুরু হতে পারে ১৫০ থেকে। তবে এ ক্ষেত্রে আপনি দরদাম করে নিতে পারেন।

তথ্য এবং ছবি সংগ্রহ : গুগল

Leave a Comment