চুড়ির বদলে হাতে ব্রেসলেট !

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • নভেম্বর ৬, ২০১৭

ব্রেসলেট এখন ফ্যাশনের জনপ্রিয় এক অনুষঙ্গ। সোনা বা রুপার বাইরে মেটাল, সিটি গোল্ড, কাঠ, পাথর, পুঁথি, মাটি, কাপড়, রুদ্রাক্ষ, চামড়াসহ নানা ধরনের জিনিস দিয়ে তৈরি করা হচ্ছে বিচিত্র রকমের ব্রেসলেট। তরুণ ও তরুণীদের জন্য ব্রেসলেট বানানোর উপকরণ ক্ষেত্রবিশেষে ভিন্ন হতে পারে। যেমন মেয়েদের ব্রেসলেটে রংবেরঙের পুঁথি, পাথর, কাঠ কিংবা সিটি গোল্ড ব্যবহার করা হয়। অন্যদিকে ছেলেদের ব্রেসলেটে তামা, ব্রোঞ্জ, লোহা, আবার চামড়াও ব্যবহার করা হয়। ব্রেসলেট বানানোর উপাদান যেমন আলাদা হয়, তেমনি এগুলোর গড়নও হয় ভিন্ন রকমের।

চুড়ির বদলে হাতে ব্রেসলেট—এমনটাই চোখে পড়ে আজকাল। মেটালের ওপরে সোনালি রং করা ব্রেসলেট পশ্চিমা ধাঁচের পোশাকের সঙ্গে দারুণ মানিয়ে যায় । অনেক মেটালের ওপরে বাসানো হয়েছে মুক্তা। ছোট-বড় নানা ধরনের মুক্তার রং বদলেছে নকশার ক্ষেত্রে। কাঠের তৈরি ছোট ছোট বোতাম ও বল দিয়ে তৈরি রঙিন ব্রেসলেটে রাবার দিয়ে ইচ্ছেমতো পরার সুবিধা আছে। মেটালের পাশ দিয়ে অনেক সময় পেঁচা, হাতি, ঘোড়াসহ নানা ধরনের মোটিফ ব্যবহার করা হচ্ছে।

আধুনিক ফ্যাশনের এই অনুষঙ্গটি নিজেকে যুগের চাহিদার সঙ্গে তাল মিলিয়ে বদলে নিয়েছে। তাই বর্তমান সময়ের ফ্যাশনসচেতন তরুণীরা হাতের শোভা বাড়াতে পছন্দ করছে নানা ঢঙের ব্রেসলেট।

বর্তমানে চেইন দেওয়া হালকা পাথরের কাজ করা ব্রেসলেট মেয়েরা বেশি পছন্দ করছে। চামড়া ও মেটালের ব্রেসলেটের দোকানে তরুণদের ভিড় বেশি। মাটি, কাঠ, মেটাল ও পাথরের ব্রেসলেটের চাহিদাও বেশ চোখে পড়ার মতো। আগে পুঁথি আর মেটালের ব্রেসলেট বেশি পড়তেন তরুণীরা।  বর্তমানে মাটি আর কাঠের ব্রেসলেট খুব জনপ্রিয়।  

কোথায় পাবেন :

ঢাকার নিউ মার্কেটের রকমারি গহনার দোকানে, চাঁদনী চক মার্কেট, ইস্টার্ন মল্লিকা মার্কেট, সীমান্ত স্কয়ার মার্কেট, বসুন্ধরা সিটি, যমুনা ফিউচার পার্ক, শাহবাগের মোড়ে ফুটপথের দোকানগুলো, আজিজ সুপার মার্কেটসহ বিভিন্ন জায়গায় পাওয়া যায় নানা রকমের ব্রেসলেট। এ ছাড়া আড়ং, কে-ক্রাফট, বিশ্বরঙ, রঙ বাংলাদেশ, কে-জেড, ধান শালিক, দেশাল, বিসর্গতেও পাওয়া যায় মেটাল, কাঠ, তামা, পুঁথি, পাথর ও হাড়ের তৈরি ব্রেসলেট। দোয়েল চত্বরে হস্তশিল্পের দোকানগুলোতে মাটি, কাঠ, মেটালের ব্রেসলেট পাওয়া যায়। অনলাইনেও বিভিন্ন দোকানের ব্রেসলেট কিনতে পাওয়া যায়।

দরদাম :

ব্রেসলেটের দাম সাধারণত গহনা তৈরির উপাদান, কোথা থেকে কেনা হচ্ছে এসবের ওপর নির্ভর করে। চাঁদনী চক মার্কেটে ১০০ থেকে ৪০০ টাকার মধ্যে মেটাল, পাথর বা পুঁথির ব্রেসলেটগুলো পাওয়া যায়। আবার কে-জেডে ১০৪ থেকে ২০০০ টাকা পর্যন্ত দামের ব্রেসলেট আছে। অন্যদিকে শাহবাগ মোড়ের ছোট দোকান কিংবা দোয়েল চত্বরের হস্তশিল্পের দোকান থেকে কিনলে ২০ থেকে ২০০ টাকার মধ্যেই কেনা যাবে পছন্দসই ব্রেসলেট। আবার, বড় জায়গা সীমান্ত স্কয়ার মার্কেট, বসুন্ধরা সিটি কিংবা যমুনা ফিউচার পার্কের রকমারি গহনার দোকান থেকে ব্রেসলেট কিনলে ৫০০ থেকে ৩০০০ টাকা দামে পাওয়া যাবে।


তথ্য এবং ছবি : গুগল 
 

Leave a Comment