পহেলা বৈশাখের ঝটপট মেকআপ 

  • দিয়া আরাফিন
  • মার্চ ২২, ২০১৮

বৈশাখ আসতে আর বেশি দেরি নেই। বৈশাখী উৎসব আমাদের বাঙালির জাতীয় উৎসব। জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে এটা সবার উৎসব। ঐতিহ্য ঘেরা বাঙালির বৈশাখ। তাই এই উৎসব এ মেয়েদের বৈশাখী রঙে রাঙানোর এতো আয়োজন। মাথার চুল থেকে পা পর্যন্ত সাজায় বাঙালি ললনারা। তবে বৈশাখের সাথে সাথে আসে রৌদ্রের তাপ আর প্রচন্ড গরম। তাই বলে কি সাজ থেমে থাকবে? এ ক্ষেত্রে সবার আগে খেয়াল রাখতে হবে পোশাক নির্বাচন। বৈশাখে সুতি শাড়ি বেছে নেয়া ভালো। সাদা লাল পরা হতো আগে এখন বিভিন্ন কালারফুল শাড়ি পরা হয় বৈশাখি উৎসব এ। একরঙা সুতি শাড়িতে চিকন পাড় ভালো লাগে। যেহেতু গরম তাই হাফ হাতা বা স্লিভ লেস ব্লাউজ পরতে পারেন। আবার শাড়ির সাথে মিল রেখে বাটিকের ব্লাউজ পরতে পারেন। এই দিনে শাড়ি বাঙালি ধাচে পরলেই ভালো লাগে। যেহেতু উৎসবটি একেবারে দেশীয় সংস্কৃতির তাই মেয়েদের জন্য শাড়ি আর ছেলেদের জন্য পাঞ্জাবি মানানসই। 

মেকাপের ক্ষেত্রে করণীয়ঃ নিজেকে সুন্দর আর আকর্ষণীয় করে তুলতে মেকাপ করাটা জরুরি। তবে সেটা হওয়া উচিত হালকা বেইজের। কারণ দীর্ঘ সময় গরমে বাইরে থাকতে হয়। প্রথমে খেয়াল রাখতে হবে, পরিচ্ছন্ন থাকা এবং উৎসবের কয়েকদিন আগে থেকে ত্বকের যত্ন নেয়া। মেকাপ করার আগে ত্বকে বরফ টুকরো ঘষে নিন এতে মেকাপ ত্বকের ভিতরে যাবেনা আর ঘাম কম হবে। এরপর লাগিয়ে নিন মেকাপ প্রাইমার। কীভাবে ঘরে বসে প্রাইমার বানাবেন তা আমাদের আগে পোস্ট দেয়া আছে দেখে নিবেন। প্রাইমার লাগিয়ে দুই মিনিট সময় নিয়ে শুরু করুন বেইজ মেকাপ। আমাদের মেয়েদের সবচেয়ে বড় সমস্যা ফাউন্ডেশন কালো হয়ে যায়। এর মূলত কারণ হলো ফাউন্ডেশন নির্বাচনে ভুল। 

আপনার স্কিন টোন এর চেয়ে দুই শেড লাইট ফাউন্ডেশন নেবেন। ফাউন্ডেশন এপ্লাই করার পর সেট হয়ে গেলে সেটা স্কিন টোন এর সাথে মেচ করবে। আর হ্যাঁ মুখের সাথে গলায়ও ফাউন্ডেশন লাগাতে ভুলবেন না কেননা মুখের একটি অংশ গলা। ফাউন্ডেশন আপনি বিউটি ব্লেন্ডার অথবা ব্রাশ দিয়ে লাগিয়ে নেবেন। ফাউন্ডেশন অনেকে ডলে ডলে লাগায় এটা ভুল। ফাউন্ডেশন ড্যাব মোশনে লাগাতে হয়, মানে চেপে চেপে। ফাউন্ডেশন কমপ্লিট হয়ে গেলে যদি দেখেন চোখের নিচে কালো, নাক, থুতনিতে কিছু অংশ কালো দেখা যাচ্ছে সে ক্ষেত্রে লাগিয়ে নেবেন কনসিলার। কনসিলার যে কোনো প্রসাধনীর দোকানে পাওয়া যায়। এ ক্ষেত্রে কমলা রঙ এর লিপস্টিক ব্যবহার করতে পারেন। এটাও ওই ড্যাব মোশন এ চেপে চেপে লাগাতে হবে। তারপর লুজ পাউডার দিয়ে ফাউন্ডেশনটা বসিয়ে নিলেই হয়ে গেলো হালকা বেইজ। 

চোখঃ আপনার চোখের ধরণ অনুযায়ী আপনার চোখ সাজাবেন। এ ক্ষেত্রে স্মোকি আই বা গাড়ো করে কাজল পরলে বেশ মানিয়ে যাবে। চাইলে শাড়ির কালারের সাথে মিল রেখেও চোখ সাজাতে পারেন। চোখের সাজ বাড়তি আকর্ষণীয় দেখতে লাগাতে পারেন ফলস আই ল্যাশ। এটা আপনার চোখের সৌন্দর্য বাড়িয়ে দেবে দ্বিগুণ। 

লিপস্টিকঃ এখানে আপনার মন মতো লিপস্টিক ব্যবহার করতে পারেন। আজকাল অনেক আপুদের পছন্দের তালিকায় রয়েছে  ন্যুড লিপস্টিক। লাল-খয়েরি বেশ মানানসই এ দিনটিতে। 

টিপঃ চাইলে টিপ  পরতে পারেন বড়, ছোট, মাঝারি। আপনার কপাল অনুযায়ী টিপ পরবেন। তবে শাড়ির সাথে বড় টিপ মানানসই। 

চুলঃ  চুল খোলা রাখা সব মেয়েরই পছন্দের। তবে গরমের দিকটাও খেয়াল রাখতে হবে। যাদের চুল ছাড়া রাখা পছন্দ তারা চুল ছাড়া রেখে গুজতে পারেন ফুল। খোপা করলে খেয়াল রাখবেন যেনো বেশি ভারী না হয়। এমন হলে মাথা ব্যথা হতে পারে। মাথায় পছন্দ মতো ফুলের মুকুট লাগাতে পারেন। 

সব শেষে মেকাপ সেটিং স্প্রে করে নিন ফেস এ। এতে লংলাস্টিং করবে আপনার মেকাপ। আপনি থাকবেন উজ্জীবিত, সুন্দর, প্রাণোজ্জ্বল। প্রাণের উৎসবের এ দিনটিতে।


 

Leave a Comment