অলিভ ওয়েল ঘরে তৈরি করবেন যেভাবে

  • ওমেন্সকর্নার ডেস্ক:
  • ডিসেম্বর ৪, ২০১৮

রুপচর্চার নানা কাজে ব্যবহৃত হয় অলিভ ওয়েল। আমরা বাজারে যে অলিভ ওয়েল পাই তা খুবই নিম্ন মানের। কারণ আসল অলিভ ওয়েলের দাম কয়েক লক্ষ টাকা লিটার। পৃথিবীতে সবচেয়ে দামি ও সুস্বাদু অলিভ অয়েল পাওয়া যায় ইটালিতে। প্রায় ৫০০ বছর ধরে ইতালি এই ব্যবসাতে রাজত্ব করে আসছে। তাই আসল অলিভ ওয়েল পেতে চাইলে ঘরেই বানাতে হবে তা। কিন্তু কিভা্বে বানাবেন? অলিভ ওয়েল বানানোর পদ্ধতি নিচে উপস্থাপন করা হলো।

অলিভ অয়েল ঘরে তৈরির প্রনালি: প্রথমে একটি পাত্রে যথেস্ট পরিমানণে অলিভ নিন। ভালো করে ধুয়ে অলিভগুলোর বিচি ছাড়িয়ে ব্লেন্ডারে দিয়ে দিন। ব্লেন্ডারে দিয়ে ভাল করে ব্লেন্ড করে নিন। যতক্ষন পর্যন্ত ভালভাবে পেস্ট না হয় ততক্ষণ পর্যন্ত ব্লেন্ড করতে থাকুন। মনে রাখবেন পেস্ট একদম মিহি হতে হবে। পেস্ট মিহি হলে একটি পাত্রে অলিভের পেস্ট নিয়ে মিডিয়াম আচে ৫-১০ মিনিট জ্বাল দিন। জ্বাল দিলে দেখবেন আস্তে আস্তে অলিভের তেল ভেসে উঠছে। তাপ দেওয়ার সময় ভালভাবে নাড়াচাড়া করতে হবে, যাতে না পোড়ে।

এবার অন্য একটি পাত্রের ওপরে একটি পরিস্কার কাপড় নিয়ে তাতে গরম করা অলিভপেস্ট ঢেলে দিন। এরপর কাপড়টি ভালভাবে চিপে তেল বের করতে পারবেন। ব্যাপারটা অনেকটাই ছানা তৈরির মতন। পেস্ট ঠান্ডা হওয়ার পর কাপড়টা চিপে তেল বের করতে পারেন। তেল আলাদা করা হলে একটি বোতলে ভরে সংরক্ষণ করুন।

টি/আ

Leave a Comment