আপনার তোয়ালেটি জীবাণুমুক্ত নাকি জীবাণুযুক্ত ?

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • জানুয়ারি ১৬, ২০১৮

তোয়ালে আমাদের সবার নিত্যদিনের অত্যান্ত প্রয়োজনীয় একটি জিনিস। প্রতিদিন হাত-মুখ ধোয়া থেকে শুরু করে গোসল করা সবসময় এটির প্রয়োজন। আর এক্ষেত্রে আমরা সবসময় পরিষ্কার তোয়ালেই ব্যবহার করে থাকি।  কিন্তু আমরা কি কখনো ভেবে দেখেছি আমাদের ব্যবহার্য তোয়ালেটি জীবাণু মুক্ত কি না? কারণ বাহ্যিক ভাবে যেটি পরিষ্কার সেটি জীবাণু মুক্ত নাও হতে পারে। তাই আমাদের নিশ্চিত করতে হবে আমাদের ব্যবহৃত তোয়ালেটি জীবাণু মুক্ত। কারণ আমাদের তোয়ালেটিতে হাজারো রকমের জীবাণু বসবাস করে এবং এগুলো আমাদের অসুখের অন্যতম কারণ।

মিশিগান বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ বিভাগের সহকারী অধ্যাপক এমিলি মার্টিন বলেন, প্রায় ৯০ শতাংশ তোয়ালেই ব্যাকটেরিয়াতে পরিপূর্ণ যার ১৪ শতাংশই হলো E. coli ব্যাকটেরিয়া যা মানব শরীরের জন্য অত্যান্ত ক্ষতিকর। এটি বাথরুমের তোয়ালেতেই নয় বরং রান্নাঘরের তোয়ালেতেও খুজে পাওয়া যায়। সত্যিকার অর্থেই তোয়ালে হলো জীবাণু বা ব্যাকটেরিয়ার চারণভূমি। কারণ আমাদের চামড়ার উপরিভাগেই রয়েছে অসংখ্য ব্যাকটেরিয়া। আর তোয়ালে যখনই আমাদের চামড়ার সংস্পর্শে আসে তখন খুব সহজেই এই ব্যাকটেরিয়া এতে চলে যায়। 

যদিও এসব ব্যাকটেরিয়ার বেশির ভাগ খুব একটা ক্ষতিকর না তার এদের মাঝে বেশ ক্ষতিকর ব্যাকটেরিয়াও রয়েছে। আমাদের তোয়ালে গুলো যেহেতু বেশিরভাগ সময় বাথরুমেই থাকে আর স্যাঁতসেঁতে থাকে তাই এই তোয়ালে গুলো ব্যাকটেরিয়া-জীবাণুদের অভয়াশ্রম হয়ে যায়। আর প্রতিবার গোসল বা হাত-মুখ ধুয়ে যখন এগুলো ব্যবহার করি তখন পারতপক্ষে আমরা তোয়ালে থেকে এই ব্যাকটেরিয়া এবং জীবাণু গুলোকে আমাদের শরীরেই নিয়ে নিই। এর ফলে কিন্তু আমাদের শরীর আরো জীবাণুযুক্ত হয়ে যায়। বিশেষ করে আমরা যখন ঘেমে যাই বা বাহির থেকে এসে তোয়ালে ব্যবহার করি তখন এই তোয়ালে কিন্তু নানা রকম ব্যাকটেরিয়াতে পরিপূর্ণ হয়ে যাচ্ছে। এবং পরবর্তিতে এই তোয়ালে আবার ব্যবহারের ফলে তা আমাদের শরীরে আবার আসছে। আমরা খুব সহজেই আমাদের নিত্যদিনের ব্যবহৃত এই তোয়ালেকে ব্যাকটেরিয়া এবং জীবাণু মুক্ত রাখতে পারি। আসুন তবে জেনে নিই কিভাবে তা আমরা করতে পারি:

(১) অব্যশই আপনার তোয়ালেটি নিয়মিত পরিষ্কার  করতে হবে। আমরা সাধারণত দুদিন পরপর বা তিন দিন পরপর তোয়ালে পরিষ্কার করে থাকি। কিন্তু সম্ভব হলে এটি প্রতিদিনই পরিষ্কার করা উচিত।

(২) তোয়ালে পরিষ্কারের ক্ষেত্রে অবশ্যই গরম পানি এবং লেবু বা অক্সিজেন সমৃদ্ধ ডিটার্জেন্ট ব্যাবহার করতে হবে।

(৩) তোয়ালেটি কড়া রোদের অবশ্যই ভালোভাবে শুকাতে হবে। কারণ সূর্যের রশ্নি অনেক ক্ষতিকারক ব্যাকটেরিয়া এবং জীবাণু মেরে ফেলে।

(৪) ব্যাবহার্য তোয়ালেটি কখনো ভেজা বা স্যাঁতসেঁতে অবস্থায় রেখে দেওয়া যাবে না। ভিজে গেলেই শুকাতে দিতে হবে।

(৫) একটি তোয়ালে বেশিদিন ব্যাবহার করা ঠিক নয়। তাই তোয়ালে পুরাতন হয়ে গেলে বদলিয়ে ফেলতে হবে।

তথ্য এবং ছবি : গুগল 

Leave a Comment