শীতকালে পায়ের মোজার দুর্গন্ধ দূর করার উপায় জেনে নিন

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জানুয়ারি ২, ২০২২

শীতকাল মানেই বাড়তি কাপড় পরিধান করা। শরীরকে হিমেল হাওয়ার কঠিন স্পর্শ থেকে বাঁচাতে বিভিন্ন শীতবস্ত্র আমাদের কাজে আসে এই সময়। এর জন্য শীতের শুরু থেকেই সোয়েটার, জ্যাকেট, টুপি, মাফলার, মজা ইত্যাদি পোশাক পড়া শুরু করেন সবাই। নইলে ঠান্ডায় জমে যেতে হবে।

আরো পড়ুনঃ ত্বক উজ্জ্বল করবে যে ফেসপ্যাক

শরীরের পাশাপাশি শীতকালে পায়ের স্বাস্থ্য ঠিক রাখতে এবং পা ফাটা আটকাতে আমরা প্রায় সবাই মোজা করি। অবশ্য মোজা অনেকেই এখন সারা বছর পরে। কিন্তু তারই মধ্যে অনেকের পায়ে মোজা পরার জন্য প্রবল দুর্গন্ধ তৈরি হয়। অফিস, আড্ডায় কিংবা অনুষ্ঠানে মোজা থেকে তৈরি হওয়া দুর্গন্ধের ফলে লজ্জায় পড়তে হয় এমন ঘটনাও ঘটে প্রায়।

ডাক্তারি শাস্ত্রের ব্রোমোডোসিস নামের এই রোগটি পায়ে থাকা ঘামের সঙ্গে মোজার ব্যাকটেরিয়া কে মিশিয়ে ফেলো। ফলে পায়ে দুর্গন্ধ বেড়ে যায় দ্রুত। তবে এর থেকে মুক্তির উপায় রয়েছে হাতের কাছেই। চলুন সেগুলো জেনে নেয়া যাক-

- মোজা দীর্ঘ সময় ধরে পড়ে থাকবেন না। পায়ে দুর্গন্ধ তৈরি হওয়ার সম্ভাবনা থাকলে কয়েক ঘন্টা পর পরই মোজা বদলে ফেলুন এবং মোজা খুলে পায়ের ঘাম শুকিয়ে নিয়ে একটু স্বস্তি পেতে পারেন।

- সুতির মোজা ব্যবহার করুন। অন্যান্য উপাদানে তৈরি মোজা পায়ে দিয়ে দিনের পর দিন বাইরে বার হলে পায়ের চামড়া নষ্ট হয়ে যেতে পারে।

আরো পড়ুনঃ চুলের গোড়া শক্ত করার কার্যকরী ঘরোয়া উপায় 

- গ্রীষ্মকালে মোজা পরার অভ্যাস থাকলে পা- ঢাকা জুতা পরবেন না কোনমতেই। এটা দুর্গন্ধের সমস্যা কমবে না সহজে।

- সপ্তাহে এক দুইবার পায়ে স্ক্রাব ময়েশ্চারাইজার দিয়ে পায়ের যত্ন নিন। পায়ের স্বাস্থ্য ও ভেতর থেকে ঠিক না থাকলে সমস্যা বেড়ে যেতে পারে।

- পায়ে অস্বস্তি হয় এমন জুতা বা মজা শুধু হালফ্যাশনে গা ভাসাতে পড়বেন না। তাতে চলাফেরা করতে অস্বস্তি তো হবেই পায়ে দুর্গন্ধ আশেপাশে অন্যদের বিরক্তির কারণ হতে পারে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment