চুল পড়া কমবে ঘরোয়া উপকরণে!

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • অক্টোবর ১২, ২০২২

বেশিরভাগ সময় মাথার সামনের দিকে থেকে চুল পড়ে, ফলে কপাল চওড়া হচ্ছে। এ নিয়ে অনেকের চিন্তার শেষ নেই। কারণ যাই হোক, চুল পড়ে যাওয়া আটকানোর সমাধান দরকার।

চলুন ঘরোয়া উপায়ে কীভাবে চুল পড়ে যাওয়া সমস্যার সমাধান করা যায়, তা জেনে নেওয়া যাক...

আরো পড়ুনঃ আলাদা থাকলেই প্রেম ও দুজনের মধ্যে টান বাড়ে, দাবি প্রবীণ দম্পতির

যা যা লাগবেঃ

- নারকেল তেল

- মেথি ও কালোজিরা।

যেভাবে বানাবেনঃ

প্রথমে মেথি ও কালোজিরাকে কড়া রোদে শুকিয়ে নিন। তারপর দুটো একসঙ্গে গুঁড়ো করে নিন। এরপর নারকেল তেলের সঙ্গে গুঁড়া করা মেথি ও কালোজিরা মিশ্রণকে কয়েক মিনিট ফুটিয়ে নিন।

মিশ্রণটি ঠান্ডা হয়ে যাওয়ার পর একটি কাচের বোতলে অনায়াসে ১৫-২০ দিন রেখে দিতে পারেন। মিশ্রণটি চুলে লাগানোর আগে এর সঙ্গে ভিটামিন ই ক্যাপসুল মিশিয়ে মাথার ফাঁকা স্থানে লাগিয়ে ভালো করে ম্যাসাজ করুন। সপ্তাহে দুই থেকে তিনবার লাগাবেন। চুল পড়া রোধে কার্যকর।

নিম পাতার রসঃ বিশেষজ্ঞদের মতে, নিমপাতা এমন একটি প্রাকৃতিক জীবানুনাশক, যা নতুন চুল গজাতে এবং চুল পড়া বন্ধ করতে সাহায্য করে। পাশাপাশি চুলের গোড়ার যাবতীয় সমস্যা দূর করতে এবং খুশকি দূর করতেও সাহায্য করে।

আরো পড়ুনঃ গরমে ঘর শীতল রাখে যেসব ইনডোর প্লান্ট

নিমপাতা ভালো করে ধুয়ে পেস্ট করে নিন। এরপর সেই পেস্ট থেকে রস বের করে মাথার পুরো অংশে, চুলের গোড়াতে লাগিয়ে ম্যাসাজ করুন। চুল পড়ার সমস্যা দূর করতে এটি কার্যকর।

বিশেষজ্ঞদের মতে, স্থায়ীভাবে চুল পড়া রোধ করতে অগোছালো জীবনযাত্রার পরিবর্তন করতে হবে। পর্যাপ্ত ঘুম, পরিমানমতো পানি পান ও সময়মতো খাবার খেতে হবে। তবেই চুল পড়া রোধ করা সম্ভব।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment