তেলহীন ত্বকের জন্য মুলতানি মাটির ৫ প্যাক

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • নভেম্বর ৮, ২০২২

তেলতেলে ত্বকে ধুলো ময়লা জমে বেশি। এছাড়া ব্রণের প্রকোপ ও বেশি হয় এমন ত্বকে। ত্বকের তৈলাক্ত ভাব কমাতে চাইলে ব্যবহার করতে পারেন মুলতানি মাটির ফেসপ্যাক। অ্যালুমিনিয়াম সিলিকেট, ম্যাগনেসিয়াম ক্লোরাইড সমৃদ্ধ এই মাটি অতিরিক্ত তেল শোষণ করে নেওয়ার পাশাপাশি ত্বক পরিষ্কার করে ভেতর থেকে। জেনে নিন কিভাবে ফেসপ্যাক বানিয়ে ব্যবহার করবেন।

১. মুলতানি মাটি ও টমেটো: একটি টমেটো পেস্ট করে নিন। এর সঙ্গে মেশান ২ টেবিল চামচ মুলতানি মাটি ও ১ চা চামচ লেবুর রস। মিশ্রণটি মুখ ও গলার ত্বকে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

আরো পড়ুনঃ স্টেইনলেস স্টিলের সিঙ্ক পরিষ্কার রাখার উপায়

২. হলুদ ও মুলতানি মাটি: ১ টেবিল চামচ মুলতানি মাটি ও আধা চা চামচ হলুদের গুড়ার সঙ্গে পরিমাণ মতো পানি মিশিয়ে বানিয়ে নিন ফেসপ্যাক। মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখুন না শুকানো পর্যন্ত।

৩. টক দই ও মুলতানি মাটি: মুলতানি মাটির সঙ্গে পরিমাণ মতো টক দই মিশিয়ে মুখ, ঘাড় ও গলার ত্বকে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ভালো করে ধুয়ে নিন।

৪. মুলতানি মাটি ও চন্দন: সমপরিমাণ মুলতানি মাটি ও চন্দনের সঙ্গে প্রয়োজন মতো পানি মেশান। মসৃণ পেস্ট তৈরি হলে মুখ ও গলার ত্বকে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

৫. গোলাপ জল ও মুলতানি মাটি: প্রয়োজন মত মুলতানি মাটির সঙ্গে গোলাপজল মিশিয়ে ঘন পেস্ট বানিয়ে নিন। এই পেস্ট গলা ও মুখের ত্বকে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment