আপনার চুলের ধরন অনুযায়ী হেয়ার প্যাক !

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • নভেম্বর ৪, ২০১৭

চুলের যত্নে আমরা নানা রকম নিয়ম মেনে চলি। তেল, হেয়ার প্যাক কত কিছই ব্যবহার করি।  চুলের যত্নে সবার আগে আমাদের জানতে হবে আমাদের চুলের ধরণ। এক এক ধরণের চুলের যত্ন এবং ব্যবহারের উপাদান এক এক রকম। তৈলাক্ত চুলের জন্য যা উপকারী, দেখা গেল শুষ্ক চুলের জন্য তা মোটেই উপকারী নয়। চুলের ধরণ বুঝে ব্যবহার করতে হবে হেয়ার প্যাক।

শুষ্ক চুলের হেয়ার প্যাক :

প্রথমে একটি পরিষ্কার বাটিতে ২ টেবিল চামচ ওটস এবং  ২ টেবিল চামচ কাঁচা দুধ মিলিয়ে নিন। ওটস নরম না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।  ওটস নরম হয়ে এলে হাত দিয়ে কঁচলে নিন ভালোমতো। এবার এর মধ্যে ৩-৪ টেবিল চামচ মেয়োনিজ নিয়ে সবকিছু ভালোমতো মিশিয়ে নিন। হাতের সাহায্যে চুলের গোড়া থেকে আগা পর্যন্ত ভালোভাবে লাগিয়ে নিন। ৩০ মিনিট অপেক্ষা করে শ্যাম্পু এবং কন্ডিশনার লাগিয়ে নিন।

তৈলাক্ত চুলের হেয়ার প্যাক :

প্রথমে একটি পরিষ্কার বাটিতে ৩ টেবিল চামচ মেহেদির গুঁড়া নিয়ে নিন। পারলে তাজা মেহেদি পাতা বাটা ব্যবহার করুন। আদা বেঁটে ২ টেবিল চামচ পরিমাণ আদর রস নিন। ২-৩ ফোটা টি ট্রি অয়েল, ২ টেবিল চামচ ঠান্ডা চায়ের লিকার এবং ১ টেবিল চামচ অ্যাপেল সাইডার ভিনেগার নিয়ে নিন। উপকরণগুলো ভালোভাবে মিশিয়ে একটি থিক পেস্ট তৈরি করুন। হাতের সাহায্যে চুলে সিঁথি কেটে কেটে এই প্যাকটি লাগিয়ে নিন এবং ৪০ মিনিট অপেক্ষা করে শ্যাম্পু এবং কন্ডিশনার লাগিয়ে নিন।

সাধারণ চুলের হেয়ার প্যাক :

প্রথমে একটি পরিষ্কার ব্লেন্ডারে ৩ টেবিল চামচ নারিকেলের দুধ নিন। অ্যালোভেরা পাতাটির দুই পাশের কাটা এবং উপরের সবুজ অংশ ছুরি দিয়ে কেটে জেলটুকু বের করে নিন। তাজা অ্যালোভেরা না পেলে কৌটার অ্যালোভেরা জেল ব্যবহার করতে পারেন। ১ টেবিল চামচ পরিমাণে। জবা ফুলের পাপড়িগুলো ছিড়ে নিন এবং পাতাগুলো ধুয়ে নিয়ে ব্লেন্ডারে নিয়ে নিন। এক্ষেত্রে ২ টি জবা ফুল এবং ৫-৬ টি পাতা হলেই যথেষ্ট। ২ টেবিল চামচ টক দইও নিয়ে নিন ব্লেন্ডারে। এবার সবকিছু ব্লেন্ড করে নিন। ব্লেন্ড করা হয়ে গেলে আপনার প্যাক রেডি। এবার চুলের গোড়া এবং পুরো চুলে লাগিয়ে নিন প্যাকটি। ৩০-৪০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন। শ্যাম্পু এবং কন্ডিশনার লাগাতে ভুলবেন না।

তথ্য এবং ছবি : গুগল 
 

Leave a Comment