ঘরে বসে বানিয়ে নিন নাইট ক্রিম

  •  দিয়া আরাফিন
  • মার্চ ১২, ২০১৮

বাজারে সাধারণত নানা রকমের স্কিনের জন্য নাইট ক্রিম পাওয়া যায়। ইদানিং এ ধরণের ক্রিমের চাহিদা মেয়েদের কাছে খুব বেশি। নানা রকম নামে বাজারে পাওয়া যায় যেমনঃ পাকিস্তানি নাইট ক্রিম, গোল্ডেন পার্ল, চাদনি, ডিউ, গৌওরী। এগুলা ব্যবহারের ফলে কয়েকদিনের মধ্যেই আপনার চেহারার মধ্যে পরিবর্তন দেখবেন। মনে হবে অনেক ফর্সা লাগছে। নিজের চেহারা ফর্সা দেখতে ভালো লাগেনা কার? তবে এটা ক্ষণিকের জন্য আপনার ত্বক কে উজ্জ্বল করবে কিন্তু চিরস্থায়ী ভাবে আপনার ত্বকের বারোটা বাজাবে। 

যখন কেউ এই ক্রিম ব্যবহার করতে করত এক সময় বাদ দেয় তখনই হয় মূল সমস্যা। স্কিনে নানা ধরণের সমস্যা দেখা দেয় যেমনঃ ব্রণ, ত্বক রুক্ষ হয়ে যাওয়া, অনেক সময় ত্বক জ্বলে যায়। যদি আপনি আপনার ত্বকের যত্ন নেন তবে এসব নাইট ক্রিম ব্যবহার করা লাগেনা। আমি বরাবরই নাইট ক্রিম এভোয়েড করি, বাজারজাত এসব ক্রিম এর উপর আমার কোন সময়ই ভরসা হয় না। তাই নিজে নিজে বিভিন্ন বিউটি ব্লগ খুজে খুজে ন্যচারাল জিনিস খুজে বের করেছি যা দিয়ে ত্বকের যত্ন নেয়া যায়।  যেভাবে ন্যচারাল ক্রিমটি বানাবেন

উপকরণঃ 

(১) কাঠবাদাম 

(২) কাচাদুধ 

(৩) লেবু 

প্রণালীঃ  কাঠবাদাম সারা রাত ভিজিয়ে রাখতে হবে। সকাল বেলা খোসা ছাড়িয়ে বাদাম গুলো ব্লেন্ডার বা পাটায় পিসে গুড়া করে নিতে হবে। হাফ টেবিল চামচ কাচাদুধের সাথে হাফ টেবিল চামচ বাদামের গুড়া মিশিয়ে পেস্ট তৈরী করতে হবে। তারপর পেস্টটি দুই ঘন্টা রেখে দিতে হবে। যখন মুখে ক্রিম ক্রিমটি মাখবে তখন পেস্টের মধ্য দুই-তিন ফোটা লেবুর রস মিশিয়ে মুখে মাখতে হবে। 

কেউ যদি অনেক দিনের জন্য এক বারে বানাতে চায় সেক্ষেত্রে ক্রিম বানিয়ে এয়ার টাইট কৌটায় রেখে সংরক্ষজণ করতে হবে। ব্যবহারের পূর্বে অবশ্যই ভালো করে মুখটা ধুয়ে নিতে হবে। এই ক্রিমটা ত্বকে মসচারাইজার এর কাজ করবে। বাদাম এবং কাচা দুধ ত্বকের জন্য খুবই ভালো। কাচা দুধ ত্বকের এন্টিএজিং পোরগুলো বন্ধ করতে খুবই কার্যকরী। বাজারের যে কোন নাইট ক্রিম এর থেকে এই ক্রিমটি আপনার ত্বকের জন্য ভালো হবে। এবং ক্রিমটি ওয়েলি, ড্রাই, সেনসিটিভ সব রকমের স্কিনেই ব্যবহার করা যাবে।
 

Leave a Comment