আপনার চুলের যত্নে প্রাকৃতিক কন্ডিশনার! জেনে নিন বিস্তারিত 

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • মার্চ ১৫, ২০১৮

সৌন্দর্য বলতে প্রথমেই আসে চুলের কথা। চুলের বায়নাওতো কম নয়। রকমভেদে বদলে যায় চুলচর্চার ধরণ। কোন ধরণের চুলের জন্য কোন শ্যাম্পু জরুরী, সাথে কন্ডিশনার প্রয়োজন কিনা ইত্যাদি আরও অনেক কিছু। চুলের যত্নে ও চুল নরম রাখতে আমরাতো কম বেশি অনেকেই কন্ডিশনার ব্যবহার করে থাকি। তবে যে ধরণের কন্ডিশনারগুলো আমরা ব্যবহার করি তাতে থাকে নানা ধরণের কেমিক্যাল যা আমাদের চুলের জন্য ভালো নাও হতে পারে। তাই শুধু ত্বকের যত্নেই প্রাকৃতিক জিনিস ব্যবহার করলে হবে না চুলের যত্নেও বেছে নিতে হবে প্রাকৃতিক জিনিস। চলুন তাহলে জেনে নিন প্রাকৃতিক কন্ডিশনার সম্পর্কে -

ডিম ও নারকেল তেল : ১ টি বড় আকারের ডিম নিয়ে ভালো করে ফেটিয়ে নিন। ৩ চামচ নারকেল তেল ও আধ চামচ পাকা পাতিলেবুর রস ভাল করে মিশিয়ে নিন। এবার মিশ্রণটি আঙুলের ডগার সাহায্যে চুলের গোঁড়ায় ঘষে ঘষে লাগিয়ে মাথা ম্যাসেজ করুন। সামান্য পরিমান মিশ্রণ হাতে লাগিয়ে চুলের গোঁড়া হতে ডগা পর্যন্ত ভালোভাবে মাখান। ১০ মিনিট পর শ্যাম্পু দিয়ে ( এগ শ্যাম্পু বাদে ) চুল ধুয়ে নিন। সব রকম চুলের জন্য এই কন্ডিশনার ব্যবহার করা যেতে পারে।

ডিম ও অলিভ অয়েল : ১ টি ডিম ভেঙে বাটিতে নিন। চামচ দিয়ে ভাল করে ফেটিয়ে নিন। ২ চামচ অলিভ অয়েল দিয়ে আবার ফেটান। আধ চামচ পাকা পাতি লেবুর রস ও আধ চামচ গ্লিসারিন মিশিয়ে ভাল করে নাড়ান। এবার চুল শ্যাম্পু করে নিন। তোয়ালে দিয়ে মাথা মুছে নিন। আঙুলের সাহায্যে তৈরি মিশ্রণ ঘষে ঘষে চুলের গোঁড়ায় মাখুন ও বাকি চুলে লাগান। ১৫ মিনিট পর আবার শ্যাম্পু ( এগ শ্যাম্পু বাদে ) দিয়ে চুল ধুয়ে ফেলুন। সব ধরণের চুলের পক্ষে এই কন্ডিশনার ব্যবহার করা যেতে পারে।

তথ্য এবং ছবি : গুগল 

Leave a Comment