বারবার চুল আঁচড়ান? জানেন এর কুফল?

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • মার্চ ১৭, ২০১৮

চুলের যত্ন পরিচর্যা, বৃদ্ধি ইত্যাদি নিয়ে  আমাদের মাঝে অনেকেরই ভ্রান্ত ধারনা রয়েছে আর এই ভ্রান্ত ধারনা থেকে এবং মিথ্যা চাকচিক্যে আমরা অযথাই পুলকিত হই। যার ফলে আমরা নানারকম প্রসাধনীর ব্যবহার শুরু করে দেই। এগুলো তো করাই হয় কিন্তু আজ আমরা আপনাদের চুলের একটি ভুল ধারণা উল্লেখ করবো যা আপনারা অনায়াসেই করে আসছেন প্রতিনিয়ত। আর সেটি হচ্ছে বারবার চুল আঁচড়ানো । অনেকেই ভেবে থাকেন বারে বারে চুল আঁচড়ানো ভালো দিনে কম পক্ষে ১০০ বার চুলে চিরুনির আঘাত দেয়া চুলের জন্য ভালো। আসলে এটি সম্পূর্ণ ভুল ধারনা।

চলুন তাহলে জেনে নেওয়া যাক বারবার চুল আচড়ানোর কুফলঃ

(১) বৈজ্ঞানিক মতে, বারবার কিংবা জোড়ে চুল আচড়ালে এতে করে চুল ছিড়ে অথবা গোড়া সহ উঠে আসতে পারে। এছাড়া অতিরিক্ত চুল ব্রাশের কারনে চুলের সবচেয়ে বাহিরের আবরণ ক্ষতিগ্রস্থ হতে পারে। চুলের এই বাহ্যিক আবরণ চুলের প্রতিরক্ষার কাজ করে থাকে। চুলের বাহ্যিক আবরণ মাথার ঘর্মগ্রন্থি থেকে নিঃসৃত তৈলাক্ত পদার্থের সাহায্যে চুলের ঔজ্জ্বল্য ধরে রাখে। এতে করে চুলের উপর আলো পড়লে চুল উজ্জ্বল লাগে। কিন্তু বারবার চুল চিরুনির ফলে  চুলের বাহ্যিক আবরণ মাথার ঘর্মগ্রন্থি থেকে নিঃসৃত তৈলাক্ত  পদার্থ যথাযথ মাত্রায় বিস্তার লাভের সুযোগ পায় না। ফলে চুলের উপর আলো পরেতে পারেনা এবং চুল কে রুক্ষ এবং নিষ্প্রাণ দেখায়। এতে করে চুল ভঙ্গুর ও হয়।

(২) ঘন ঘন চুল চিরুনির ফলে মাথার ত্বকে  অবস্থিত  ঘর্মগ্রন্থি মাত্রা অতিরিক্ত উদ্দিপিত হয়ে "সেবাম" নামের তৈলাক্ত পদার্থের  ও বাড়তি নিঃসরণ ঘটায় ফলে তৈলাক্ত পদার্থে সিক্ত হয়ে চুল নেতিয়ে থাকে। এবং এই অবস্থায় চুল আঠালো এবং চুপসানো দেখায়। এছাড়া খুশকি থাকা অবস্থায় চুল চিরুনির ফলে মাথার ত্বকে ' সেরোবিক ডারমাটাইটিস" খুশকি জনিত প্রদাহ হতে পারে এবং এই প্রদাহ থেকে মাথায় সোরিয়াসিস অ অ্যাাকজিমা হতে পারে এ অবস্থায় জট পাকানো চুলে চিরুনি করা অথবা জট ছাড়াতে চেস্টা করলে চুল ছিড়ে যাওয়াটাই স্বাভাবিক ।

(৩) এছাড়া  পার্লার থেকে চুল পাম, কার্ল ইত্যাদি করিয়ে আনা চুল বারবার চিরুনি ব্যবহার করেল নষ্ট হওয়ার সম্ভাবনা থাকে বেশি। কেননা এই চুল গুলো স্বাভাবিকের নরম ও ভঙ্গুর থাকে বেশি। চুল চিরুনির জন্য বড় দাতের প্ল্যাস্টিকের চিরুনি ব্যবহার করুন এবং দিনে ৩/৪ বার চুল চিরুনিই যথেস্ট।

তথ্য এবং ছবি : গুগল 

Leave a Comment