ব্রণ মুক্ত ত্বকের জন্য ঘরেই তৈরী করুন ফেসিয়াল স্ক্রাবার

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • মার্চ ২৪, ২০১৮

আপনারা নিশ্চয়ই কম বেশি সবাই স্ক্রাব ব্যবহার করেন। কেমন হয় যদি এই স্ক্রাবটা নিজেই বানিয়ে নিতে পারেন? আশা করি আপনারা ব্যবহার করলে এতে অনেক উপকৃত হবেন। আসুন তাহলে জেনে নিই ঝটপট - 

উপকরণ :

- নারিকেল তেল- ১/৩ কাপ তেল

- চিনি- ১/৪ কাপ

- অ্যালোভেরা জেল- ১ টেবিল চামচ

- গ্রিন টি ব্যাগ ১ টি

- টি-ট্রি অয়েল- ৫-৬ ফোটা

প্রণালী : প্রথমেই গ্রিন-টি এর ব্যাগ কেটে শুকনো টি গুলো বাকীসব উপাদানের সাথে মিশিয়ে নিন একটি পাত্রে। একদম অল্প সময়েই তৈরি হয়ে গেল এই স্ক্রাব। যদি কেউ বেশি স্ক্রাবি অথবা কম স্ক্রাবি চান তবে চিনির পরিমাণের দিকে খেয়াল রাখুন। চিনি কম দিলে কম স্ক্রাবি হবে এবং বেশি দিলে বেশি। তবে এক্ষেত্রে নারিকেল তেলের পরিমানটা খেয়াল রাখবেন। অনেক বেশি স্ক্রাবি করতে যদি চিনি বেশি ব্যবহার করেন তবে নারিকেল তেলের পরিমাণটা একটু বেশি দিবেন। এই ফেইস স্ক্রাবের প্রতিটা উপাদান অনেক বেশি উপকারি ত্বকের জন্য। আসুন তাহলে জেনে নেয়া যাক কোন উপাদান কী কাজ করে।

নারিকেল তেল : নারিকেল তেল ত্বকের জন্যে অনেক উপকারি একটি উপাদান। নারকেল তেল ত্বকের উজ্জলতা বাড়ায় এবং মইশ্চারাইজার হিসেবে কাজ করে। আমি যেই নারকেল তেলটি ব্যবহার করি তা হল স্কিন ক্যাফের “Organic Extra Virgin Coconut Oil “ । এটি ১০০% ন্যাচারাল। আপনারাও চাইলে এটা ব্যবহার করতে পারেন।

চিনি : চিনি স্ক্রাব হিসেবে অনেক ভালো কাজ করে ত্বকে। চিনি স্কিনকে হাইড্রেট করে এবং মইশ্চারাইজার হিসেবে কাজ করে থাকে।

অ্যালোভেরা জেল : অ্যালোভেরা জেলের উপকারিতা তো সবাই কম বেশি জানেনই। ত্বকের যত্নে অ্যালোভেরা জেল অনেক বেশি কাজ করে এই অ্যালোভেরা। আমি অ্যালোভেরা জেলটাও স্কিন ক্যাফেরই ব্যবহার করি। আপনিও চাইলে ব্যবহার করতে পারেন।

গ্রিন-টি: এটি স্কিন টোনার হিসেবে কাজ করে এবং অ্যান্টি এজিং এর ক্ষেত্রেও কাজ করে। যেকোন গ্রিন-টি ব্যবহার করতে পারেন।

টি-ট্রি অয়েল: টি-ট্রি অয়েলের সবচেয়ে যে জিনিসটা আমার পছন্দের তা হল এটি ব্যবহার করলে কোন ধরণের ব্রণ উঠে না। ব্রণ দূর করতে জন্যে এই টি-ট্রি অয়েল অনেক উপকারি।

তথ্য এবং ছবি : গুগল  

Leave a Comment