তরমুজ ত্বকের জন্য কেন আশির্বাদ, জানেন কি? 

  • আল আমীন 
  • এপ্রিল ২৯, ২০১৮

চলছে তরমুজের মৌসুম। এই গরমে আমাদের সবারই কমবেশি প্রিয় খাবার। তরমুজ দেখতেও যেমন লোভনীয় সুন্দর, খেতেও তেমনি... দুপুরের প্রখর রৌদ্রে একফালি তরমুজ মেটাতে পারে আপনার তৃষ্ণা। স্বাদ সৌন্দর্য ছাড়াও তরমুজের রয়েছে বহুল গুণ। কিডনীর আকৃতি ঠিক রাখতে তরমুজ বিশেষ ভূমিকা পালন করে থাকে। তরমুজ আমাদের ত্বকের জন্য আশির্বাদ স্বরূপ। এতে রয়েছে এন্টিঅক্সিডেন্ট যা ত্বকের শুষ্কতা, রুক্ষতা প্রতিরোধ করে এবং ত্বক উজ্জ্বল করতে সাহায্য করে। রোদে পোড়া থেকে রক্ষা করে, ত্বকের ফুস্কুড়ি প্রশমিত করে এবং মৃদু exfoliate হিসেবে কাজ করে।

অক্সিডেটিভ চাপ আপনার ত্বকে ক্লান্তিকর ও বয়সের ছাপ ফেলতে ভূমিকা রাখে। কিন্তু খাবার থেকে সরবরাহকৃত অ্যান্টিঅক্সিডেন্টগুলি অ্যান্টিঅক্সিডেটিভ চাপ মোকাবেলা করতে পারে এবং সময়ের আগে আপনার বার্ধক্য হওয়া থেকে রোধ করে। কারণ রসালো তরমুজে আছে অনেক উপকারী এন্টিঅক্সিডেন্ট যেমন ভিটামিন সি, গ্লুটাথায়ন এবং লাইকোপেন। ত্বককে রক্ষা করে রোদেপোড়ার হাত থেকে। সূর্যের অতিবেগুনি রশ্মি আপনার ত্বকের ক্ষতি করে। সূর্যালোকে বেশিক্ষণ থাকলেই ত্বক রোদে পুড়ে যায়। তবে তরমুজ খেলে এটি প্রতিরক্ষা করতে পারে। এই সতেজ ফলটি লিওকোপিন নামে পরিচিত একটি ক্যারোটেনোডের সমৃদ্ধ, যা প্রতি ১০০ গ্রামে প্রতি ৪৮৬৮ মিলিগ্রামের মত প্রদান করে। প্রকৃতপক্ষে, লিউকোপিন উপাদানটি তরমুজে একটি টমেটোর চেয়ে ৪০% বেশী। গবেষণায় দেখা গেছে যে এই যৌগযুক্ত উপকারী উপাদানটি খাওয়ার ফলে বেশিরভাগ erythema এবং ত্বকের লালভাব দূর করে। অবশ্যই, মনে রাখবেন যখন তরমুজ আপনার ত্বকের ভিতরে থেকে আপনার ত্বক রক্ষা করতে সাহায্য করছে, আপনি সূর্যালোকে যাওয়ার সময় ত্বকের উপরের অংশে একটা ভালো ব্রান্ডের সানস্ক্রিন লোশন লাগিয়ে নেবেন।

চামড়া উজ্জ্বল করতে সহায়তা করে।  তরমুজে glutathione নামক একটি অ্যান্টিঅক্সিডেন্ট এর সংমিশ্রণ রয়েছে যা ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। মেলানিন আপনার ত্বকের রঙ কালো হওয়ার জন্য দায়ী।  গ্লুট্যাথায়োন পরোক্ষভাবে টাইরোসিন নামক এনজাইম দ্বারা কাজ করে যা মেলানিনের উৎপাদনে বাধাগ্রস্ত করে। গবেষণায় দেখা গেছে যে এই গ্লুট্যাথায়োন এর ব্যবহার চামড়ার রং হালকা করতে পারে। সুতরাং আপনি তরমুজ মুখে খান অথবা শরীরে লাগান দুটোতেই আপনি উপকার পাবেন।

ত্বকে ক্ষতিকারক দূষণের হাত থেকে রক্ষা করে। এছাড়াও তরমুজ চরম পরিবেশগত অবস্থার ক্ষতিকর প্রভাব থেকে আপনার ত্বক রক্ষা করতে সক্ষম । কিভাবে কাজ করে? তরমুজ এল-সিট্রুলিন নামে পরিচিত একটি অ্যামিনো অ্যাসিড ধারণ করে যা দেহে এল অরজিনাইন নামক আরেকটি অ্যামিনো অ্যাসিডে রূপান্তরিত হয়ে ত্বককে শুষ্ক, ঠান্ডা জলবায়ু এবং দূষণ থেকে রক্ষা করে। চামড়া কুঁচকানো থেকে রক্ষা করে। তরমুজ আপনাকে ২৩.২ মিলিগ্রাম ভিটামিন সি দেবে, যা আপনার দৈনিক চাহিদার ২৫% পূরণ করে।  আপনার ত্বকের জন্য ভিটামিন সি কতটা গুরুত্বপূর্ণ? অনেক! এটি শুধুমাত্র একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট নয়, এটি কোলাজেন সংশ্লেষণের একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে,   কোলাজেন একটি প্রোটিন যা আপনার ত্বকের শক্তি এবং গঠনে কাজ করে। আসলে, এক বৃহৎ গবেষণায় দেখা গেছে ভিটামিন  সি চামড়ার শুষ্কতা ও অমসৃণতা দূর করতে বিশেষ কাজ করে।

ফুস্কুড়ি প্রশমিত করে। আয়ুর্বেদের প্রাচীন বিজ্ঞান তরমুজকে ত্বকের দাগের জন্য কার্যকর প্রতিকার বলে মনে করে।  তরমুজ  শরীরের ফুস্কুড়িতে বিশেষভাবে কাজ করে যা অত্যধিক তাপ ও ঘামের কারণে হয়। কয়েক ঘন্টার জন্য রেফ্রিজারে তরমুজের কিছু অংশ ঠান্ডা হওয়ার জন্য রাখুন এবং তারপর আপনার ত্বকের উপর লাগান। ফলাফল নিজেই বুঝতে পারবেন।মৃদু exfoliant হিসাবে কাজ করে। নিয়মিত exfoliation মৃত চামড়া কোষ পরিত্রাণ পায় যা আপনার চেহারা অস্পষ্ট করে তোলে। দীর্ঘ সময় হলে, কোলাজেনের উৎপাদনকেও বাধাগ্রস্ত করে। তরমুজে সাইট্রিক এসিড এবং ম্যালিক এসিড আছে, যা আলফা হাইড্রক্সি এসিড যা আপনার ত্বককে আলতো উজ্জ্বল করতে সহায়তা করে।  যদি আপনার ত্বক পুরু এবং তৈলাক্ত হয়, তবে আপনি সপ্তাহে ৩ বা ৪ বার পর্যন্ত, এবং শুষ্ক ও সংবেদনশীল ত্বকের জন্য সপ্তাহে একবার বা দুবার তরমুজ দ্বারা ত্বক ম্যাসাজ করবেন। একটি প্রাকৃতিক exfoliation চিকিৎসার জন্য আপনার মুখের উপর একটু তরমুজের রস প্রযোজ্য।
 

Leave a Comment