চুলে আপেল সিডার ভিনেগারের উপকার

  • তানজিলা আক্তার
  • মে ৭, ২০১৮

আপেল সিডার ভিনেগার আমরা মোটামুটি সবাই চিনি। ওজন কমাতে ভিনেগারের পানির কোনো বিকল্প নেই। ওজন কমানো ছাড়াও আপেল সিডার ভিনেগার গৃহস্থালি কাজ ও রূপচর্চায় কাজে লাগে।

চুল মানুষের সৌন্দর্যবর্ধন করে। যার চুল যত সুন্দর তার সৌন্দর্যরূপও তত বেশি। কিন্তু কালের পরিক্রমা ও অযত্নে চুলের সৌন্দর্য ম্লান হতে থাকে। চুল ঝরা, আগা ফাটা সহ নানারকম সমস্যা দেখা দেয়। সপ্তাহে তিনদিন এক মগ পানির সাথে দুই চামচ ভিনেগার গোসলের শেষে চুলে ঢাললে চুলের সব সমস্যা সমাধান হবে। আপনি যা যা উপকার পাবেনঃ

- মাথার স্কাল্প সুস্থ থাকবে, স্কাল্পে খুশকি থাকবে না। ব্যাকটেরিয়া ও ভাইরাসজনিত কারনে অনেকের মাথার ত্বকে ছোট ছোট ঘামাচি হয় তা হবে না।

- অনেকের মাথা প্রচন্ড ঘামায়। মাথা ঘামায় নানা কারনে, ব্যাকটেরিয়া ও ভাইরাসজনিত কারনে বেশি সমস্যা হয়। ভিনেগার ব্যবহারে আর মাথা অতিরিক্ত ঘামাবেনা। তবে স্বাভাবিক ঘামানোটা থাকবে।

- ভিনেগার ব্যবহার চুল ঝরা কমে, চুল নানা কারনে অপুষ্টি ভোগে যার ফলাফল চুল ঝরা। চুলে ভিনেগার ব্যবহারে চুলে পুষ্টি ফিরে আসে, চুল ঝরা কমে।

- চুলের আগাফাটা এক মহাসমস্যা। চুলের আগা ফাটলে চুল লম্বা করা সহজ হয়না। বারবার চুল কেটে ফেলতে হয়। কিন্তু আপনি যদি ভিনেগার ব্যবহার করেন তবে চুলের আগা ফাটা সহজেই কমে আসবে।

- যাদের চুল মলিন, তারা ভিনেগার ব্যবহার করলে চুলের ম্লানত্ব খুব সহজেই দূর হবে। কারন ভিনেগার চুলে উজ্জ্বলতা এনে দেয়। চুল ঝলমলে ও উজ্জ্বল হয়।

- ভিনেগার ব্যবহারে চুল দ্রুত লম্বা হয়। যাদের চুল সহজে লম্বা হয় না, তারা ভিনেগার ব্যবহার করে এ সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

- যাদের চুল অতিরিক্ত কোঁকড়া তারা ভিনেগার ব্যবহার করতে পারেন। ভিনেগার চুল কোঁকড়া থেকে একেবারে স্ট্রেট করতে না পারলে চুলের কোঁকড়া ভাব কমিয়ে আনে অনেকাংশে।

আর/এস 

Leave a Comment