ত্বক থেকে তৈলাক্ত ভাব দূর করার ঘরোয়া উপায়

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • জুন ২৫, ২০১৮

ত্বকে অতিরিক্ত তেলের কারণে ধুলাময়লা বেশি জমে ত্বকে রেশ উঠে যায়। মোট কথা ত্বকে ব্রণ থেকে শুরু করে যত ধরণের সমস্যা আছে তার বেশির ভাগ হয়ে থাকে তৈলাক্ত ত্বকে। কিন্তু কর্মজীবী নারীদের সব সময় পার্লারে গিয়ে তৈলাক্ত ত্বকের ট্রিটমেন্ট করানো সম্ভব হয় না। তাই ঘরোয়া উপায়ে কিভাবে ত্বকের তৈলাক্ত ভাব দূর করা যায় তা জেনে নিন।

করণীয়: কর্মজীবী নারীদের জন্য ত্বকের তৈলাক্ত ভাব দূর করার সবচাইতে সহজ উপায় হচ্ছে প্রতিদিন নিয়ম করে দিনে কমপক্ষে ২-৩বার স্বাভাবিক পানি দিয়ে মুখ ধুতে হবে। রাতে ঘুমানোর আগে ভালোমতো ত্বক পরিষ্কার করে ঘুমাতে হবে।

ফেইস ওয়াশের ব্যবহার : আমরা অনেকেই যে ভুলটা করি সেটা হচ্ছে ফেইস ওয়াশ মুখে লাগিয়ে অল্প ঘষে সাথে সাথে পানি দিয়ে ধুয়ে ফে্লি। এটা মোটেও ঠিক না। যাদের ত্বক তৈলাক্ত তারা মুখে ফেইস ওয়াস লাগিয়ে কিছু ‘আপার-পুশ’ (উপর দিকে) ম্যাসেজ করুন। সাথে সাথে ধুয়ে না ফেলে ৩-৫ মিনিট অপেক্ষা করুন। তারপর আবার কিছুক্ষণ ম্যাসেজ করে ভালোমতো ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

শশার প্যাক: তৈলাক্ত ত্বকের জন্য শশা অনেক উপকারী। তাই নিয়ম করে সপ্তাহে ২-৩ দিন শশার প্যাক ব্যাবহার করুন। ব্যবহারের সুবিধার জন্য ১-২টি শসা ব্লেন্ডারে ব্লেন্ড করে আইস কিউব ট্রেতে আইস করে রেখে দিতে পারেন। যখন প্রয়োজন হবে একটি করে কিউব বের করে ব্যবহার করুন।

- শশার রস তৈলাক্ততা দূর করতে খুবই কার্যকর। প্রতিদিন বাইরে থেকে এসে শশার রস দিয়ে মুখ পরিষ্কার করতে পারেন।

- যদি আপনার ত্বকে ব্রণ থাকে তাহলে শশার সাথে নিম পাতা মিশাতে পারেন। কারণ নিম পাতা ব্রণের জন্য খুব উপকারী।

- সাধারণত ২০ বছর বয়স হয়ে গেলেই রাতে ঘুমানোর আগে ত্বকে মশ্চারাইজার ব্যাবহার করা উচিৎ। তৈলাক্ত ত্বকের জন্য আজকাল বাজারে ওয়েল-ফ্রি মশ্চারাইজার পাওয়া যায়। সেগুলো ব্যাবহার করতে পারেন। কারণ ত্বকের আর্দ্রতা ধরে রাখার জন্য মশ্চারাইজার প্রয়োজন।

মধুর ব্যবহার: মধুর বৈশিষ্ট্য হচ্ছে এটি গরম তাই মধু ব্যবহার করলে ত্বকের রোমকূপ প্রসারিত হয়। তাই ত্বকের গভীর থেকে তেল ময়লা বের করে আনতে সাহায্য করে। ১টি কলার সাথে ১ টেবিল চামচ মধু ভালোমতো মিশিয়ে মুখ, ঘাড় ও গলায় লাগিয়ে ১০-১৫ মিনিট অপেক্ষা করুন তারপর কিছুক্ষণ ম্যাসেজ করে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

- মুলতানি মাটি, চন্দনের গুঁড়া, কাগজিলেবুর রস এবং সর তোলা দুধ বা টকদই একত্রে মিশিয়ে মুখে লাগিয়ে রাখতে পারেন ১০-১৫ মিনিট। এতে ত্বকের বাড়তি তেল ও ময়লা বেরিয়ে যাবে। তবে কাগজিলেবুর রস সরাসরি ব্যবহার না করে এটিকে গোলাপজলের সঙ্গে মিশিয়ে নিয়ে তারপর ব্যবহার করুন। আর চন্দনের পরিবর্তে চাইলে ভিজিয়ে রাখা মসুরের ডাল বেটে নিয়ে ব্যবহার করতে পারেন।

অন্যান্য টিপস:

- যাদের ত্বক তৈলাক্ত তারা তেল জাতীয় খাবার বা ভাজা পোড়া এড়িয়ে চলুন।

- সারা দিনে পরিমাণ মতো পানি পান করুন।

- বাহিরে বের হবার আগে ত্বক পরিষ্কার করার পর বরফ শীতল পানিতে তোয়ালে ভিজিয়ে মুখের উপর কিছুক্ষণ রেখে তারপর তৈরি হোন। তাহলে সারাদিনে ত্বক তৈলাক্ত কম হবে।

- পানি কম খাওয়া হলে ফলের জুস, আখের রস, লেবুর শরবত খান। ফ্রেস লাগবে।

- সকালে ঘুম থেকে উঠেই লেবুপানি পান করতে পারেন।

- টিনেজরা লেবুপানির সাথে একটু মধুও যোগ করতে পারেন।

সূত্র : গুগল  

Leave a Comment