চুল ঝরে পরার জন্য দায়ী বদ অভ্যাস!

  • তানজিলা খান
  • সেপ্টেম্বর ১৪, ২০১৮

চুল নারী পুরুষ নির্বিষে সৌন্দর্যের একটি গুরুত্বপূর্ণ অংশ। সুন্দর ঝলমলে চুল কে না পছন্দ করে। সুন্দর চুল পাওয়ার জন্য মানুষের চেষ্টার কমতি নেই। হেয়ার ট্রিটমেন্ট, হেয়ার প্যাক কত কিছুই না করে চুল পরিচর্যার জন্য। অথচ আমরা নিজেরাই অনেক সময় নিজের অজান্তে চুলের ক্ষতি করে থাকে। প্রতিদিন নিজেদের নানা ভুল কাজে নষ্ট হয়ে যায় চুল। আসুন জেনে নিই নিজেদের ভুলগুলো যার জন্য চুল পড়ে যাচ্ছে। চুল ঝরে পরার জন্য দায়ী বদ অভ্যাস-

- চুল ধোয়ার আগে না আঁচড়ানোঃ শ্যাম্পু করার আগে অনেকেই চুল আঁচড়ায় না। সারা দিনের ধুলো বালি চুলে লেগে থাকে। সেই সঙ্গে চুলে লেগে থাকে জট। চুল না আঁচড়ানোর কারণে চুলে জট লেগে থাকে, যা শ্যাম্পু করার সময় আরও বেড়ে যায়। তাই শ্যাম্পু করার আগে চুল আঁচড়ে নেয়া উচিত। এতে চুলের জট খুলে যায় এবং সহজেই শ্যাম্পু করা যায়।

- ভেজা চুল আঁচড়ানোঃ নিয়মিত করা ভূলগুলোর মধ্যে ভেজা চুল আঁচড়ানো অন্যতম। অনেকেই গোসলের পর ভেজা চুল আঁচড়িয়ে থাকেন। ভেজা অবস্থায় চুল নরম থাকে তাই চুল আঁচড়ালে চুল খুব সহজে চিরুনিতে উঠে আসে। যদি চুল আঁচড়ানোর খুব বেশি প্রয়োজন হয় তবে চুলের মাঝে আঙুল চালিয়ে নিতে পারেন। ভেজা অবস্থায় চুলে কখনও স্প্রে ব্যবহার করবেন না।

- চুলের আগা আঁচড়ানোঃ অনেকেই শুধু চুলের আগা আঁচড়িয়ে থাকেন। চুলের গোঁড়া আচড়াতে চান না। কিন্তু চুলের আগার সাথে গোড়া আচড়ানোও বেশ জরুরী। চুলের গোড়া আচড়ালে রক্তচলাচল বৃদ্ধি পায়। ফলে চুল উজ্জ্বল থাকে এবং এর বৃদ্ধি স্বাভাবিক থাকে।

- অতিরিক্ত শ্যাম্পু করাঃ অনেকেই মনে করে থাকেন প্রতিদিন চুল শ্যাম্পু করা চুলের জন্য বেশ উপকারী। কিন্তু না এটি আপনার ভূল ধারণা। প্রতিদিন শ্যাম্পু করলে চুলের গোড়ার প্রাকৃতিক তেল ধুয়ে যায় আর এই কারণে আপনার চুল রুক্ষ হয়ে যায়। আর শ্যাম্পুর কেমিক্যাল চুলকে ভঙ্গুর করে ফেলে।

- হেয়ার ব্রাশ বা চিরুনি পরিবর্তন না করাঃ চুলে সব ময়লা, ধুলা বালি চিরুনিতে লেগে যায়। প্রতি সপ্তাহে চিরুনি পরিষ্কার করুন। আর প্রতি মাসে চিরুনি পরিবর্তন করুন। চিরুনি পরিষ্কার করার জন্য ভিনেগার ব্যবহার করতে পারেন। ভিনেগারে চিরুনি ভিজিয়ে রাখুন। তারপর একট স্পঞ্জ দিয়ে চিরুনি পরিষ্কার করুন।

- দীর্ঘক্ষন টাওয়েল বা গামছা পেচিয়ে রাখাঃ অনেকই গোসলের পর গামছা বা টাওয়েল দিয়ে চুল পেচিয়ে রাখে। এটি চুলের জন্য অনেক ক্ষতিকর। অনেকক্ষণ ভেজা টাওয়েল বা গামছা পেচিয়ে রাখার কারণে চুলের গোঁড়া দূর্বল হয়ে যায়। যার কারণে চুল ঝরে পড়ে।

- একই শ্যাম্পু ব্যবহার করাঃ এই কাজটি বেশিরভাগ মানুষই করে থাকে। একটি শ্যাম্পু যদি চুলে মানিয়ে যায় বার বার সেই একই শ্যাম্পু ব্যবহার করে থাকে। দুই মাস পর পর শ্যাম্পু পরিবর্তন করা উচিৎ।

- হেয়ার স্ট্রেইটনার ও হেয়ারড্রায়ার ব্যবহারঃ চুলকে সাজাতে অনেকেই হেয়ার ড্রায়ার, ও স্ট্রেইটনার ব্যবহার করে থাকে। কিন্তু এগুলো ব্যবহার চুলের জন্য অনেক ক্ষতিকর। এগুলোর অতিরিক্ত তাপমাত্রা খুব সহজেই চুলকে নিষ্প্রাণ করে ফেলে। নিয়মিত ব্যবহারে চুল ভঙ্গুর হয়ে যায়।

আর/এস 

Leave a Comment