ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে ঘরেই তৈরি করুন উপটান

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • সেপ্টেম্বর ২৭, ২০১৮

সময়মতো ত্বকের যত্ন নিলে অনেক সমস্যা থেকে পরিত্রান পাওয়া সম্ভব। এ জন্য যে দামী প্রসাধনী কিনতে হবে তা কিন্তু নয়। আপনার হাতের কাছের জিনিস দিয়েই নিতে পারবেন ত্বকের যত্ন। সাধারণ কিছু মাধ্যমেই কালো দাগছোপ দূর করে ত্বককে করে তুলতে পারেন উজ্জ্বল ও তারুণ্যের জেল্লাময়। 

উপটান একটি আয়ুর্বেদিক মিশ্রণ যা তৈরি হয় বিভিন্ন প্রাকৃতিক উপাদান থেকে। এটি বিয়ের কনেদের বিবাহপূর্ব রূপচর্চার কাজে ব্যবহৃত হয়ে আসছে অতি প্রাচীনকাল থেকে। সেই থেকে এটি ভারতীয় উপমহাদেশের একটি ঐতিহ্যবাহী রূপ সামগ্রী। ধারণা করা হয়, উপটান পৃথিবীর সব চেয়ে প্রাচীন রূপ সামগ্রী যা প্রাচীন বৈদ্যরা ব্যবহার করার পরামর্শ দিতেন। আজকের পৃথিবীতে, যেখানে দূষণ আর ভেজালের হাত থেকে কারোই রেহাই নেই, তখন আমাদের ত্বকের উপটানের মত একটি প্রাকৃতিক সমাধানেরই প্রয়োজন! বাড়িতে বানানোর জন্য উপটানের প্রস্তুত প্রণালী:

যা যা লাগবেঃ

- ১ চা চামচ বেসন

- ১ চা চাচম চন্দনের গুঁড়ো

- ১/২ চা চামচ মসুর ডাল

- ১ চা চামচ লেবুর রস

- ১/৪ চা চামচ হলুদের গুঁড়ো

- দুধ বা গোলাপ জল

যেভাবে তৈরি করবেনঃ একটি পাত্রে বেসন, চন্দনের গুঁড়ো, মসুর ডাল, হলুদের গুঁড়ো, লেবুর রস মিশিয়ে নিন। এরসাথে দুধ বা গোলাপ জল মেশান। খুব বেশি পরিমাণ দুধ বা গোলাপ জল মেশাবেন না, এতে উপটান পাতলা হয়ে যাবে। এই মিশ্রণটি মুখ এবং ঘাড়ে ব্যবহার করুন। ১০ মিনিট পর শুকিয়ে গেলে পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

কার্যকারিতাঃ এটি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে। বেসন এবং হলুদ ত্বকের কালো দাগ দূর করতে সাহায্য করে। মসুর ডাল ত্বক থেকে মৃত কোষ দূর করে দেয়, যা ত্বক ভিতর থেকে উজ্জ্বল করে। সপ্তাহে এক থেকে দুইবার ব্যবহার করতে পারেন এই উপটান।

সূত্র : গুগল 

Leave a Comment