শীতে ত্বকের যত্ন

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • অক্টোবর ১৩, ২০১৮

শীত কড়া নাড়ছে দরজায়। শীত মানেই ত্বকে নানা সমস্যা। শীতে ত্বকের সমস্যা এড়াতে জানুন কিছু টিপস -

- অতিরিক্ত গরম পানি ব্যবহার করা যাবে না। হালকা গরমের বদলে বেশি গরম পানি দিয়ে গোসল করলে কিংবা হাত মুখ ধুলে ত্বক আরো বেশি শুষ্ক হয়ে যায়। কুসুম গরম পানি দিয়ে গোসলের বদলে পানির তাপমাত্রা যদি বেশি থাকে তাহলে ত্বক নিজস্ব তেল হারায় এবং শুষ্ক হয়ে ওঠে। কুসুম গরম পানি দিয়েও ৫ থেকে ১০ মিনিটের বেশি সময় ধরে গোসল করা ত্বকের জন্য ক্ষতিকর।

- শীতে পানি ঠান্ডা থাকে বলে অনেকেই আলসেমি করে মুখ না ধুয়েই ঘুমিয়ে পড়েন। ত্বকের যত্নে এই অবহেলার কারণে ব্রণের উপদ্রব বেড়ে যেতে পারে এবং জমে থাকা মরা চামড়ার কারণে ত্বক রুক্ষ ও অনুজ্জ্বল হয়ে যায়। তাই শীতকালেও প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে ত্বক ভালো করে পরিষ্কার করুন এবং মাঝে মাঝে স্ক্রাবিং করুন। তাহলে ত্বকের মরা চামড়া পরিষ্কার হয়ে ত্বক থাকবে কোমল ও মসৃণ।

- শীতে ত্বককে মসৃণ ও উজ্জ্বল রাখতে প্রচুর শাক সবজি ও ফলের রস খাওয়ারও কোনো বিকল্প নেই। অবশ্যই ২ লিটার পানি পান করুন।

- ত্বকের যত্নের জন্য লেবু-চিনি মেশানো ফেসিয়াল মাস্ক খুবই প্রচলিত পদ্ধতি। পরিষ্কার ও মশৃণ ত্বকের জন্য সপ্তাহে দুই থেকে তিনবার এই মাস্ক ব্যবহার করতে পারে। মুখ থেকে গলা পর্যন্ত এই মিশ্রণ লাগিয়ে ১০ মিনিট অপেক্ষা করে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে ত্বকের কালোভাব দূর হবে। মুখে আদ্রভাব বজায় রাখতে এই মিশ্রণে অল্প পরিমাণে অলিভ অয়েল দিতে পারেন। হাত ও পায়ের রোদে পোড়াভাব দূর করতেও এই মিশ্রণ কার্যকর।

সূত্র : গুগল

Leave a Comment