নারকেল তেলের উপকারিতা

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • অক্টোবর ২২, ২০১৮

আমাদের দেশে নারিকেল তেলের ব্যবহার প্রচলিত। এটি পৃথিবীর অন্যতম স্বাস্থ্যকর তেল। এতে রয়েছে অসাধারণ গুণ। যা শরীরের বাহিরে ও ভেতরে সুরক্ষায় অত্যন্ত কার্যকর ভূমিকা পালন করে। চলুন দেখে নিই নারকেল তেলের উপকারিতা:

- চুলের যত্নে নারকেল তেলের কোন বিকল্প নেই। এটি চুলের পুষ্টি যোগাতে ও চুল মজবুত করতে কন্ডিশনার হিসেবে কাজ করে। মাথার তালুতে তেল হালকা গরম করে ম্যাসেজ করলে খুশকি দূর হয়।

- নারকেল তেলে রয়েছে কিছু উপকারি ফ্যাট । এর অ্যান্টিমাইক্রোবিয়াল উপাদান পাকস্থলীর ইনফেকশন দূর করে। ফলে হজমের সমস্যা দূর হয়।

- রান্নায় নারকেলের তেল ছাড়া সব ধরনের তেল (অলিভ অয়েল, সোয়াবিন, সানফ্লাওয়ার অয়েল এবং ক্যানলা অয়েল) যা রান্নায় উচ্চ তাপমাত্রায় অধিক পরিমাণ টক্সিন তৈরি করে। যা হজমের জন্য খুব ভালো নয়। কেবলমাত্র নারকেল তেল উচ্চ তাপমাত্রা ও খাদ্য উপাদান অটুট রাখতে পারে।

- প্রতিদিন তিন টেবিল চামচ বিশুদ্ধ নারকেল তেল পান করুন। এটি শরীরের অভ্যন্তরীণ ক্রিয়া ঠিক রাখে। যা আপনাকে ভালো ঘুমে সহায়তা করে। অনিদ্রা সমস্যা করে দেবে নারকেল তেল।

- ত্বক ময়েশ্চারাইজ করতে নারকেল ব্যবহার করা হয়। লোশন ব্যবহার না করে ত্বকে নারকেল তেল ব্যবহার করতে পারেন। এটি প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে।

- হঠাৎ করে হাত পুড়ে গেলে সেখানে কিছু পরিমাণ নারকেল তেল ব্যবহার করুন। দেখবেন জ্বালাপোড়া অনেকটা কমে গেছে। 

- জয়েন্টের ব্যথা অথবা হাঁটুর ব্যথাতে কুসুম গরম নারকেল তেল ম্যাসাজ করুন। ব্যথানাশক হিসেবে এটি অত্যন্ত উপাদেয়।
 

Leave a Comment