চুলে রঙ করা মারাত্বক বিপজ্জনক

  • ওমেন্সকর্নার ডেস্ক:
  • নভেম্বর ২৫, ২০১৮

এ কথা সত্য যে, চুলে রঙ করলে স্টাইলিস্ট উপাধি পাওয়ার পাশাপাশি সৌন্দর্য বৃদ্ধি করা যায় বহুগুণ। বর্তমানে নারী -পুরুষ উভয়েই  চুল সাজিয়ে নেন নিজেদের পছন্দের রঙে। কিন্তু জানেন কি, বিভিন্ন ক্যামিকেল সমৃদ্ধ এইসব রঙ ব্যবহারে রয়েছে ভয়াবহ পার্শ্বপ্রতিক্রিয়া? না জানা থাকলে জেনে নিন চুলে রঙ করার ক্ষতিকর কিছু দিক।

১. অ্যালার্জি: বেশি সংবেদনশীল ত্বক পিপিডি নামক সামান্য রাসায়নিকের সংস্পর্শে এলেই অ্যালার্জির সমস্যা শুরু হয়ে যায়। যার ফলে মাথার ত্বকে চুলকানি, জ্বালা-পোড়া, ফুলে যাওয়া, খুশকির সমস্যা দেখা দিতে পারে। এ ছাড়াও অ্যালার্জি যদি মারাত্মক পর্যায়ে চলে যায় তাহলে চোখ ফুলে যাওয়া, চোখ, নাক ও মুখের চারপাশের ত্বকে অ্যালার্জির প্রকোপে র‌্যাশ দেখা দিতে পারে।

২. চুল ভেঙে পড়া:  চুলে অতিরিক্ত রঙ ব্যবহার করলে চুল ঝরে যাওয়ার মাত্রা বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে। কেননা এতে চুলের ফলিকল একেবারেই নষ্ট করে দেয়। ফলে চুলের মাঝখান থেকে চুল ভেঙে যেতে শুরু করে। এমনকি বাধা সৃষ্টি করে নতুন চুল গজানোতেও।

৩. হাঁপানি: গবেষণা বলছে, যারা নিয়মিত চুলে রঙ করেন, তাদের ত্বকে অ্যালার্জি বা হাঁপানি হওয়ার প্রবণতা অনেক বেশি। এখানেও কাজ করে সেই একই ক্ষতিকর রাসায়নিক পিপিডি।

৪. ক্যান্সার: পিপিডি মানুষের ডিএনএ সেল নষ্ট করে ক্যান্সারের কোষ উৎপন্ন করতে পারে। এই রাসায়নিক হরমোনের ভারসাম্য নষ্ট করে দেওয়ার ক্ষমতা রাখে। ফলে স্তন ক্যান্সারের আশঙ্কা অনেকটাই বেড়ে যায়। দ্য অ্যামেরিকান ক্যান্সার সোসাইটি-র গবেষণায় ওঠে এসেছে এমন তথ্য।

টি/আ

Leave a Comment