শীতে দূরে রাখুন খুশকি

  • ওমেন্সকর্নার ডেস্ক:
  • নভেম্বর ২৬, ২০১৮

শীতকালীন সমস্যার নাম খুশকি। শীতের আগমনের সাথে সাথে খুশকির উপদ্রব দেখা দেয় বেশি। অন্যান্য সময়ের চেয়ে হাজারগুণ বেড়ে যায় এই খুশকির পরিমাণ। এতে মাত্রাতিরিক্ত চুল ঝরা, রুক্ষ চুল, এমনকি দেখা দিতে পারে মাথার ত্বকে বিভিন্ন ধরনের সংক্রামণ। তাই সময় মতো খুশকির সমস্যার সমাধান না করলে অল্পদিনের মধ্যে দ্রুতই টাক হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। খুশকি এড়ানোর কিছু কার্যকরী ঘরোয়া পদ্ধতি হলো-

পেঁয়াজের রস: দুটি পেঁয়াজ ভাল করে বেটে এক মগ পানিতে মিশিয়ে নিন। এই পেঁয়াজের রস  মাথায় লাগিয়ে মালিশ করুন। তারপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে নিন। সপ্তাহে দুবার পেঁয়াজের রস মাথায় মাখলে খুশকির সমস্যা দ্রুত দূর হবে।

নারিকেল তেল: নারকেল তেল খুশকির প্রকোপ কমানো ছাড়াও চুলের গোড়া ময়েশ্চারাইজ করে খুশকি ও মাথার ত্বকে সংকামণের সম্ভাবনাও অনেক কমিয়ে দেয়।

টকদই: টকদই মাথার ত্বকে ম্যাসাজ করে ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। খুশকির সমস্যা পুরোপুরি দূর না হওয়া পর্যন্ত সপ্তাহে দুবার এই ভাবে ব্যবহার করলে খুশকি দূর হবে।

লেবুর রস: দুই টেবিল-চামচ লেবুর রস সামান্য পানির সঙ্গে মিশিয়ে মাথার ত্বকে ম্যাসাজ করুন।  তারপর চুল ধুয়ে নিন। খুশকি দূর হয়ে যাবে।

মেথি: বেটে নেওয়া মেথি চুলের গোঁড়ায় মাথার ত্বকে ভাল করে লাগিয়ে নিন। ঘণ্টা খানেক রেখে চুল ভাল করে ধুয়ে ফেলুন। চুল ধোয়ার পর মেথি ভিজিয়ে রাখা পানি দিয়ে আরও একবার চুল ধুয়ে নিন। এ ভাবে সপ্তাহে দুবার মেথি-মালিশ করলে উপকার পাওয়া যাবে দ্রুত।

রিঠা: খুশকির সমস্যার সমাধানে রিঠা বেশ কার্যকর। রিঠা পাউডার বা রিঠা সিদ্ধ পানি চুলের ত্বকে লাগিয়ে ঘণ্টা খানেক রেখে ভালমতো ধুয়ে নিন। এতে দ্রুত দূর হবে খুশকি।

টি/আ

Leave a Comment