ত্বকে তারুণ্য ধরে রাখতে করণীয়

  • ওমেন্সকর্নার ডেস্ক:
  • ফেব্রুয়ারি ২০, ২০১৯

বয়সের তুলনায় অনেকেরই ত্বক একটু বেশি-ই বুড়িয়ে যায়। এর পেছনে একক কোনো কারণ দায়ী নয়। সুস্থ্য জীবনযাপন, খাবার গ্রহণে সতর্কতাসহ কয়েকটি বিষয় মেনে চললে আপনার ত্বক হয়ে ওঠবে প্রাণবন্ত ও সতেজ। এরই কয়েকটি...

দিনে দুই বারের মুখ পরিষ্কারের দরকার নেই। একেক জনের ত্বক একেক রকম। কারোটা শুষ্ক, কারো তৈলাক্ত কিংবা মিশ্র। ত্বকের ধরন বুঝে ক্লিনজার ব্যবহার করুন। ডাবের পানি, কোল্ড ড্রিংস, শরবত কিংবা যে কোনো ধরনের পানীয় স্ট্র দিয়ে খাওয়া পরিহার করুন। কারণ এতে ঠোঁট বিকৃত আকার ধারণ করে এবং ঠোঁটের পাশের চামড়ায় নেতিবাচক প্রভাব পড়ে। সঙ্গে সঙ্গে এটা বোঝা যায় না। কিন্তু যখন বোঝা যাবে তখন কিছু করার থাকবে না।

আকর্ষনীয় হয়ে উঠতে ওজন কমানো এখন চলতি ফ্যাশন। কিন্তু মনে রাখবেন ওজন কমানোর সঙ্গে সঙ্গে ত্বকেরও নমনীয়তা কমে যায়। তাই যা করবেন হিসেব করে করবেন। ত্বক সজীব রাখতে পানির কোনো তুলনা হয় না। যে কোনো রোগের চিকিৎসকই পানি খেতে বলেন প্রচুর পরিমাণে। পানি কম খেলে ত্বক শুষ্ক ও প্রাণহীন হয়ে যায়।

তাই শরীরের প্রয়োজন অনুযায়ী কিংবা যখন পানি খাওয়ার প্রয়োজনীয়তা অনুভব করবেন, অলসতা করবেন না। চা, কফি শরীরকে চাঙ্গা করে তোলে। কিন্তু শরীরকে বেশি চাঙ্গা করতে গিয়ে ত্বককে প্রাণহীন করে তুলবেন না।

টি/আ

Leave a Comment