চোখ চুলকিয়ে লাল হয় কেন?

  • ওমেন্সকর্নার ডেস্ক:
  • মার্চ ১২, ২০১৯

প্রায়ই দেখা যায় হঠাৎ কোনো কারণ ছাড়াই চোখ চুলকাতে শুরু করে। এমন কি অনেক সময়ে চোখ লাল হয়ে পানিও পড়তে শুরু করে। অনেকেই একে খুব বেশি সমস্যার কিছু মনে করেন না। এতে বিপদ আরো বাড়তে পারে। কারণ প্রাথমিকভাবে চোখ চুলকালেও তার প্রকৃত কারণ হলো চোখের ভিতরের কোনো সমস্যা।

কেন হয়? চোখ চুলকানোর সমস্যা খুবই সামান্য বলে মনে হতে পারে কিন্তু চিকিৎসকদের মতে, সাধারণত চোখের যে সমস্যাগুলোর কারণে চোখ চুলকায় সেগুলো হলো অ্যালার্জিক কনজাংটিভাইটিস, অ্যাটোপিক কনজাংটিভাইটিস, ভার্নাল কেরাটো কনজাংটিভাইটিস, মেইবোমিয়ান গ্ল্যান্ড ডিসফাংশন, জায়েন্ট প্যাপিলারি কনজাংটিভাইটিস, ড্রাই আই সিনড্রোম। তাই দীর্ঘদিন ধরে চোখ চুলকানোর সমস্যা হলে অবশ্যই চক্ষু বিশেষজ্ঞদের পরামর্শ নিন। চিকিৎসকরা বলেন, যদি রোগীর সারা বছরই চোখ চুলকায় তাহলে তার অ্যালার্জিক কনজাংটিভাইটিস রয়েছে। বাতাসের বিষাক্ত ধূলিকণা, কোনো নির্দিষ্ট গন্ধ, কোনো খাবার ইত্যাদি থেকে অ্যালার্জিক অথবা অ্যাটোপিক কনজাংটিভাইটিস হয়।

আবার রোগীর অ্যাজমা, একজিমা, সাইনুসাইটিস থাকলেও অ্যালার্জি বা অ্যাটোপিক কনজাংটিভাইটিস হতে পারে। যদি চোখ চুলকানোর পাশাপাশি চোখ জ্বালা করে, চোখ দিয়ে পানি পড়ে, চোখে কিছু ঢুকেছে বলে মনে হয় তাহলে রোগীর মেইবোমিয়ান গ্ল্যান্ড ডিসফাংশন কিংবা ড্রাই আই সিনড্রোম হয়েছে বলে ধরা হয়। আবার যদি রোগী নিয়মিত কনট্যাক্ট লেন্স ব্যবহার করেন সেক্ষেত্রে লেন্স ঠিকমতো চোখে না বসলে, টানা ৮-১০ ঘণ্টার বেশি লেন্স পরলে চোখ চুলকাতে পারে। অনেক সময় কোনো নতুন প্রসাধনী, চোখের ড্রপ ব্যবহার করার জন্যও চোখ চুলকায়। সেক্ষেত্রে বুঝতে হবে রোগীর ব্লিফারো কনজাংটিভাইটিস হয়েছে। ঋতু পরিবর্তনের সময় অনেকেরই অ্যালার্জির কারণে চোখ চুলকানোর সমস্যা হয়, যাকে ভার্নাল কেরাটো কনজাংটিভাইটিস বলে। বয়ঃসন্ধিকালে অনেক সময় সঠিক পাওয়ারের চশমা ব্যবহার না করার জন্য কিশোর-কিশোরীদের চোখ চুলকায়।

কখন সতর্ক হবেন? অনেকক্ষণ মোবাইল কিংবা কম্পিউটারে কাজ করার জন্য চোখ চুলকায় তার মানে দীর্ঘক্ষণ চোখের পলক না ফেলার জন্যই অস্বস্তি হচ্ছে।

কী করবেন না? চোখ চুলকালে ডাক্তারের পরামর্শ ছাড়া কোনো আই ড্রপ ব্যবহার করবেন না। পরিচিত কারো ব্যবহৃত স্টেরয়েড জাতীয় আই ড্রপ ডাক্তারের পরামর্শ ছাড়া নিজের চোখে ব্যবহার করবেন না। কোনো অস্বস্তি হলে সরাসরি চোখে পানির ঝাপটা দেবেন না। যদি চোখ খুব চুলকায়, শুকনো লাগে বা জ্বালা করে তাহলে ঠাণ্ডা পানিতে পরিষ্কার রুমাল ভিজিয়ে তা চোখ বন্ধ করে দিন। এক সাথে অনেক সময় কম্পিউটারের সামনে কাজ না করে আধ ঘণ্টা পর পর বিরতি নেয়ার চেষ্টা করুন।

টি/আ

Leave a Comment