হরমোনের সমস্যার কারণে চুল পড়ে 

  • ডাঃ মোঃ ফজলুল কবির পাভেল
  • মার্চ ৩১, ২০১৯

চুল পড়া খুব পরিচিত সমস্যা। আমাদের অনেকেই এই সমস্যায় কম বেশি আক্রান্ত। প্রতিদিন ১৫০ টির মতো চুল পড়া স্বাভাবিক । তবে এর থেকে বেশি হলে চিকিৎসকের কাছে যাওয়া উচিত। চুল পড়ার অনেক কারণ আছে । হরমোনের সমস্যা তার মধ্যে অন্যতম। সঠিক ডায়াগনোসিস হলে এবং হরমোন থেরাপি নিলে এই সমস্যার সমাধান হয়। এই বিষয়ে তাই সবার জানা উচিত। 

হরমোনের কমবেশি হওয়ার কারণে চুল উঠে যেতে পারে।  থাইরয়েড হরমোনের মাত্রা কম বা বেশি হলে বেশি চুল পড়ে । আমাদের গলার সামনে থাইরয়েড গ্রন্থি থাকে। এখান থেকে হরমোন বের হয়ে নানা কাজ করে। এর অভাবে বা বেশি হলে নানারকম শারীরিক সমস্যা হয়। চুল পড়ে যাওয়া তার মধ্যে অন্যতম। অভিজ্ঞ চিকিৎসক ভালভাবে ইতিহাস নিয়ে এবং শারীরিক পরীক্ষা করেই থাইরয়েডের অবস্থা বুঝতে পারেন। 

গর্ভবতী অবস্থায় এবং বাচ্চার জন্মের পর হরমোনের বিভিন্ন পরিবর্তন হয়। হরমোনের ভারসাম্যের  পরিবর্তন হয় বলে তখন চুল বেশি পড়ে।তবে  হরমোনের এ পরিবর্তন আবার আগের অবস্থায় ফিরে আসে। তখন চুল পড়া কমতে থাকে।  আবার  চুল গজায়। কিন্তু এই  আগের অবস্থায় যেতে এক বছর পর্যন্ত সময় লাগতে পারে।অনেকেই এই সময় অস্থির হয়ে নানা অপচিকিতসার শিকার হন। চুল পড়া পরিচিত সমস্যা। এরকম হলে অস্থির না হয়ে চিকিৎসকের কাছে যাওয়া উচিত। 
 

Leave a Comment