রমজান মাসে ত্বক ও চুলের যত্ন

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • মে ২৯, ২০১৯

রমজান মাস মানে আমাদের স্বাভাবিক নিয়মের এবং কাজের ধারার পরিবর্তন! সারাদিন পানি না খাওয়ার কারনে আমাদের পানির প্রয়োজনীয়তা ব্যাপক হারে থাকে, সেই সাথে ত্বক ও শুষ্ক হয়ে পড়ে।  এজন্য এ মাসে আমাদের ত্বকের জন্য আলাদা যত্নের প্রয়োজন। স্বাভাবিক পানি না পানের জন্য ত্বক ও চুল শুষ্ক হয়ে পড়ে। সারাদিনের প্রভাব দেখা যায় আমাদের ত্বকে। তাই ইফতারির পর কিংবা সারাদিনের যে কোন সময় আমাদের ত্বক এবং চুলে আলাদা যত্নের প্রয়োজন ।  ভোররাত পর্যন্ত অতিরিক্ত পানি পান না করলে সারাদিনের পানির চাহিদা পূরণ হয় না।  তাই এক্ষেত্রে ভোররাতে অথবা ইফতারির পর অতিরিক্ত পানি পানের পরামর্শ দেন এক্সক্লুসিভ বিউটি এক্সপার্টরা।

ত্বকের আর্দ্রতায়  :  সকালে ঘুম থেকে উঠে হাত, মুখ ধুয়ে ভারী ক্রীম অথবা লোশন লাগানো যেতে পারে, এতে ত্বক ৩-৪ ঘন্টা আর্দ্র  থাকে।  ইফতারির পরও এই একই কাজ করা যেতে পারে।  রাতে জলপাই তেল ও পানি মিশিয়ে ঝাঁকিয়ে নিয়ে তুলার বলের সাথে ১০-১৫ মিনিট মালিশ করে, পানি দিয়ে ধুয়ে নিন।  এরপর রাতের ক্রিম লাগিয়ে নিতে পারেন।  রাতে ফেসওয়াস ব্যবহারের প্রয়োজন নেই।  

ফেসপ্যাক : সারাদিন কাজে ব্যস্ত।  ধুলোবালি আর কাজের চাপে ত্বক অনেক রুক্ষ্ণ হয়ে পড়ে।  এজন্য ফেসপ্যাক খুবই গুরুত্বপূর্ণ ।  তবে ত্বকে ধুলোবালি থাকলে কখনোই ফেসপ্যাক লাগানো উচিত নয়।  রাতে মুলতানি মাটি কিংবা চন্দনের সঙ্গে মধু ও লেবুর রস মিশিয়ে লাগাতে পারেন।  পেঁপে কিংবা কলা পেষ্ট একদিন পর পর লাগানো যেতে পারে।  শসার টুকরা দিয়ে মুখ ঘষে নিতে পারেন, এতে ত্বক উজ্জ্বল থাকে।  

ঠোঁটের যত্ন :  রমজান মাসে ঠোঁট বেশি ফাটে।  এজন্য দুধের সঙ্গে জলপাই তেল অথবা নারিকেল তেল মিশিয়ে তুলার বল দিয়ে ১০-১৫ মিনিট মালিশ করুন।  এতে ঠোঁট শুষ্ক হবে না।  ঠোঁটের কালচে ভাব দূর করতে বিট রুট, নারিকেল তেল ও দুধ মিশিয়ে ১০-১৫ মিনিট মালিশ করুন।  

চুলের যত্নে :  এ সময় চুলে উষ্ণ তেল ব্যবহার করা যেতে পারে।  গরম তেল পানির সাথে মিশিয়ে চুলে লাগালে চুলের রুক্ষ্ণতা দূর হয়।  সপ্তাহে ১-২দিন পর পর চুলের ক্রিম ব্যবহার করা যেতে পারে।  তবে এক্ষেত্রে ভালো মানের হওয়া আবশ্যক।  চাইলে চুলের প্যাক বাড়িতে ও বানিয়ে নিতে পারেন।  ডিমের সাদা অংশ, টকদই ও নারিকেল তেল ভালো করে ব্লেন্ড করে নিয়ে ফেসপ্যাক বানিয়ে নিন এবং ঘরে বসেই ঝটপট দূর করুন চুলের রুক্ষ্ণতা।  কলা চটকে নিয়ে ও লাগিয়ে নিতে পারেন।  তবে যাদের চুল কালার করা থাকে তাদের লিকার , টকদই , লেবু আছে এমন ফেসপ্যাক ব্যবহার করা উচিত নয়।  তবে এক্ষেত্রে ডিমের আমিষ প্যাক লাগানো যেতে পারে।  

কেএস/


 

Leave a Comment