পাকা চুল কালো করার ঘরোয়া টোটকা 

  • রোজী আরেফিন
  • জুলাই ২৬, ২০১৯

বয়স হলে চুল পাকবে,চামড়াতে ভাজ পরবে এসব যেন একদম স্বাভাবিক।কিন্তু এই দূষণের  যুগে চারপাশের এত ভেজাল পরিবেশ, নানারকম টেনশন আর এত ভেজাল মিশ্রিত পণ্য ইত্যাদির কারনে সময়ের আগেই যাদের চুল পেকে যাচ্ছে তারা কি করবেন ভাবছেন খুব? চুল শুধু বয়স হলেই পাকে না।নানা রকম দুশ্চিন্তা, জিনগত সমস্যা,হরমোনাল কিছু পরিবর্তন আবার ভেজাল খাবার এবং দুষণীয় পরিবেশের জন্যও হতে পারে।

যাই হোক,একমাত্র জিনগত কারনে অকালে চুল পেকে গেলে সে যাত্রায় আর তেমন কিছুই করার থাকে না চুল পাকা রোধে। তবে অন্য সব কারনে চুল অকালে পেকে গেলে নিন্মলিখিত টোটকা গুলির যে কোন একটি নিয়মিত ব্যবহার করে খুব সহজেই নিজে নিজে  চুলপাকা রোধ করতে পারবেন আশা করি।

১.আমলকির তেলঃ আমলকির তেল বানানো খুব সহজ। প্রথমে চার থেকে পাঁচটি আমলকি শুকিয়ে নিন ভালো করে।এরপর একটি পাত্র আড়াইশো মিলিলিটার নারকেলের তেল গরম করে ফুটিয়ে নিন। এবার শুকনো আমলকি গুলো এই ফুটানো তেলের মধ্যে দিয়ে মিনিট দশেক ভালো করে সেদ্ধ করে নিন।দশ মিনিট বাদে,আমলকি গুলো উঠিয়ে ফেলে দিন আর তেল টুকু ঠান্ডা করে এয়ার টাইট বোতলে ভরে ফ্রিজে রেখে দিন।রাতে ঘুমোতে যাবার আগে পুরো মাথা এবং চুলে আস্তে আস্তে এই তেল মেসেজ করে নিন।সকালে মাইল্ড কোন শ্যম্পু(সালফেট বিহীন) দিয়ে চুল ভালো করে ধুয়ে নিন। এভাবে সাপ্তাহে  দু থেকে তিনবার লাগাবেন,দেখবেন নতুন করে আর পাকা চুল উঠবে না।এবং আগেই যেগুলো উঠে গেছে সেগুলোও কালো হচ্ছে আস্তে আস্তে।

২.চা-পাতার নির্যাসঃ এক কাপ গরম পানিতে দু চামচ চা পাতা দিয়ে ভালো করে ফুটিয়ে নিন।এবার পানি টা ছেকে নিয়ে ঠাণ্ডা করে নিন। চুল শ্যম্পু করার এক ঘন্টা আগে এই চা পার নির্যাস চুলে ভালো করে ম্যাসেজ করে লাগিয়ে নিন,তারপর মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল শ্যম্পু করে নিন।সপ্তাহে দু তিনবার লাগাতে হবে এই চা চা পাতার নির্যাস।

৩.নারকেল তেল এবং লেবুর রসঃ তিন চামচ নারকেল তেলে তিন চামচ লেবুর রস ভালো করে মিশিয়ে নিন।এবার এই মিশ্রণটা ভালো করে চুলের আগা এবং গোড়ায় মিশিয়ে আধাঘন্টা রেখে দিন।আধাঘন্টা পরে চুল ধুয়ে ফেলুন মিল্ক বেসড কোন শ্যম্পু দিয়ে।

৪.আমলকি এবং জবাঃ প্রথমেই কয়েকটা জবা ফুল আর কিছু জবা পাতা ব্লেন্ডারে দিয়ে তিন টেবল চামচের মতন একটা পেষ্ট বানিয়ে নিন।এরপর এটাতে যোগ করুন তিন টেবল চামচ আমলকির গুড়ো। সামান্য পানি অথবা নারকেল তেল যোগ করে মিশ্রণ টিকে পাতলা বানিয়ে চুলের সর্বত্র মেখে নিন।ঘন্টাখানেক পরে চুল ভালো কোন শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন।এভাবে সপ্তাহে দু তিনবার করলেই যথেষ্ট। 

একটা সময় মানুষের চুল পরা যখন বেড়ে যায় তখন একটা চুল ও যদি পরা বন্ধ করা যায় তাতেই নিজের মনে এক অপার শান্তি আসে।তাই চলুন প্রিয় পাঠক, আজকে থেকে আর পাকা চুল না ফেলে দিয়ে কিভাবে তাকে কালো করে ধরে রাখা যায় সেই চেষ্টা করি।

ভালো থাকবেন,ভালো রাখবেন।

ধন্যবাদ সবাইকে।
 

Leave a Comment