চুল নিয়ে চুলচেরা বিশ্লেষণ

  • রোজী আরেফিন
  • জুলাই ২৬, ২০১৯

চুল নিয়ে চুলচেরা রুপ বিশ্লেষণ আর দফায় দফায় বিভিন্ন ব্র‍্যান্ডের শ্যম্পু কন্ডিশনার ইত্যাদির এক্সপেরীমেন্ট করতে করতে যেসব রমণীরা চুলের বারোটা প্রায় বাজিয়ে ফেলেছেন, আজকের নিবন্ধন টি মুলত তাদের উদ্দেশ্যে। প্রথমেই বলে নিই শ্যম্পু নিয়ে আমাদের সবার বেশ কিছু ভ্রান্ত ধারণা রয়েছে। কি সেই ভ্রান্ত ধারনা?চলুন জেনে নেওয়া যাক।

১.প্রতিদিন শ্যম্পু করা যাবেনা, চুল নষ্ট হয়ে যাবে।

২.শ্যম্পু করার সময় চুলের গোড়া আর আগা ভালো করে জোরে  ঘষে ঘষে পরিস্কার করতে হবে।

৩.শ্যম্পু করার আগে চুলে গরম তেল দিতে হয়, তাহলে চুলের বৃদ্ধি ভালো হয়।

৪.প্রতিমাসেই শ্যম্পুর ব্র‍্যান্ড চেঞ্জ করতে হয়, তা না হলে চুল পরা বেড়ে যায়।

৫.শ্যম্পু করার পরে সম্পূর্ণ চুলে কন্ডিশনার লাগাতে হয়।

৬.ভেজা চুল আঁচড়ালে চুল সোজা এবং সিল্কি হয়।

এসব ভ্রান্ত ধারণা লালন করার ফলে রেজাল্ট যা হচ্ছে,আপনার চুলপরা তো কমছেই না উলটো অকালে মাথার তালুতে চুল কমতে কমতে একেবারে টাকলু হবার যোগার!! চুল আমাদের শরীরের সৌন্দর্যবর্ধনীয় একটা অঙ্গ। সচরাচর অন্য সব অঙ্গ আমাদের যেমন পরিস্কার পরিছন্ন রাখতে হয়  যত্ন করতে হয়, তেমনি চুলের ক্ষেত্রেও এসব করাটা অত্যন্ত জরুরী।

চুলের শ্যম্পু করার ক্ষেত্রে নিম্নলিখিত ব্যাপার গুলি মাথায় রাখবেন।

১.চুলে কখনোই ময়লা জমতে দিবেন না।যদি আপনি প্রতিদিন বাইরে বের হোন তাহলে চুল প্রতিদিন শ্যম্পু করাটাই উচিৎ, আর যদি প্রতিদিন শ্যম্পু করার বিপক্ষে থাকেন তাহলে অন্তত প্রতি দুদিন এ একবার শ্যম্পু অবশ্যই করবেন।

২.ময়লা চুলে কখনো তেল লাগাবেন না। এতে চুল খামোখা আরো তেল চিটচিটে হয় এবং ময়লা চুলের সাথে আঠার মত লেগে যায়।

৩.শ্যম্পু করার সময় জোরে জোরে চুল কিংবা মাথার তালু কোনটাই ঘষবেন না।এতে চুলের গোড়া নরম হয়ে চুলের ক্ষতি হয় এবং চুল পরা বেড়ে দ্বিগুন হয়।

৪.ভুলেও কন্ডিশনার চুলের গোড়ায় বা মাথার তালুতে লাগাবেন না।এতে চুলের সর্বনাশ হয় এক কথায়।কন্ডিশনার লাগানো হয় চুলকে নরম আর সিল্কি দেখাতে কাজেই চুলের গোড়াউ যেন কন্ডিশনার না লাগে,খেয়াল রাখবেন।

৫.ভেজা চুল কখনো আঁচড়াবেন না।এতে চুল ভেঙে যাওয়ার পরিমাণ অনেক বেড়ে যায়।

৬.যদি মাঝেমধ্যে শ্যম্পুর ব্র‍্যান্ড চেঞ্জ করেন তাহলে ভালো কিন্তু তার মানে এই না যে আপনাকে শ্যম্পুর ব্র‍্যান্ড চেঞ্জ করতেই হবে।কারন শ্যম্পুর ব্র‍্যান্ড চেঞ্জের সাথে চুল পরার কোন সম্পর্ক নেই।

৭.সবসময় চুল দুবারে শ্যম্পু করা শেষ করুন।একটা কথা মনে রাখবেন,চুলের গোড়ায় প্রথমবার মেসেজ এর ফলে চুলের গোড়া থেকে এক ধরনের তেল নিস্বঃরন হয়।আপনি দ্বিতীয় বার শ্যম্পু করলে আপনার আগের বার শ্যম্পু করার সময় চুলের গোড়ায় ঘষামাজার যে তেল বের হয়েছিলো এবার দ্বিতীয় বারের শ্যম্পু করাতে সেই তেল একেবারে ধুয়ে মুছে যাবে।

জেনে নিলেন তো,চুলের জন্য দরকারী সব যত্ন আত্তি।তো আর দেরি কেন?

চুল আর শ্যম্পু নিয়ে হয়ে যাক এবার নতুন চুলচেরা বিশ্লেষণ!! 

ভালো থাকবেন,ভালো রাখবেন।

ধন্যবাদ।
 

Leave a Comment