গরমে ত্বকের যত্ন

  • কবিতা আক্তার
  • জুলাই ৩০, ২০১৯

এই গরমে বাহিরে বের হলেই সূর্যের তেজস্ক্রিয় রশ্মি ত্বকের ভীষণ ক্ষতি করে। সূর্যের রশ্মি তে ত্বক ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে ত্বক লাল হয়ে যায়। আসুন জেনে নেই এই গরমে ত্বক সুস্থ রাখার উপায়।

১. এই গরমে সানস্ক্রিন ব্যবহার খুব জরুরী। আপনার ত্বককে সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে রক্ষা করে। সানস্ক্রিন কেনার সময় এসপিএফ ৩০ এর উপরে দেখে কিনবেন। রোদে বের হওয়ার আগে সানস্ক্রিন ব্যবহার করা উচিত।

২.গরমে নিয়মিত ত্বক স্ক্রাব করুন। একটি পরিষ্কার পাত্রে বেসন এবং দুধ নিন এবং এতে কিছু পরিমাণ গোলাপ জল মিশিয়ে নিন। ত্বককে ভাল করে স্ক্রাব করুন। এতে গরমে ত্বক ভালো থাকবে।

৩.আপনি যখন অফিস বা কোন কাজে বাহিরে বের হবেন তখন অবশ্যই ছাতা বা হ্যাট ব্যবহার করুণ। এই গরমে এতে রক্ষা পাবে আপনার চুল ও ত্বক।

৪. এই গরমে ত্বকের বিভিন্ন সমস্যা দেখা যায়। সেজন্য গরমে কমপক্ষে দুইবার মুখ পরিষ্কার করুন। অফিস থেকে ফিরে কিংবা বাহিরের কাজ সেড়ে অবশ্যই ফেসওয়াস দিয়ে মুখ ধুয়ে নিন। বাহিরে যাবার আগেও ত্বক পরিষ্কার করার চেষ্টা করুন। তবে খেয়াল রাখবেন, বারবার ফেসওয়াস ব্যবহারে আপনার ত্বক শুষ্ক হয়ে যেতে পারে।

৫. ঘুমানোর আগে ভালোভাবে মুখ ধুয়ে নিন। একটি তুলোর বল দুধে ভিজিয়ে ত্বকে ম্যাসাজ করতে পারেন অথবা দুধ দিয়ে মুখ ধুয়ে নিতে পারেন। এতে ত্বক হয়ে ওঠে নরম ও কোমল।

৬. বরফ প্রাকৃতিক টোনার হিসেবে কাজ করে। সকালে এবং রাতে বরফ ম্যাসাজ করতে পারেন। এতে ত্বক ঠাণ্ডা থাকে এবং ব্রণ হওয়া রোধ করে।

৭. রোদে পোড়া দাগ দূর করতে লেবুর রস কার্যকরী। তুলোর বল লেবুর রসে ভিজিয়ে ত্বকে ম্যাসাজ করতে পারেন। এতে রোদে পোড়া দাগ দূর হয়।

৮. ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে এবং ত্বক ঠাণ্ডা করতে ফেসপ্যাক ব্যবহার করা যেতে পারে। এই গরমে পানিশূন্যতা দেখা দিতে পারে। তাই প্রচুর পরিমাণে পানি পান করুন। এছাড়া ফল ও পানিজাতীয় ফল বেশি করে খেতে পারেন।

কেএস/

Leave a Comment