মুখে বয়সের ছাপ কমান ঘরোয়া সব টোটকাতে

  • রোজী আরেফিন
  • আগস্ট ৪, ২০১৯

মানুষের একদিন জন্ম হয়,ছোট থেকে বড় হয় এসবই একদম ন্যাচারাল নিয়ম।এই ন্যাচারাল নিয়মেই সেই  মানুষটার বয়স ও একসময় আস্তে আস্তে বাড়তে থাকে এবং বেড়ে যাওয়ার এই বয়সের ছাপ ও একসময় মানুষটার চেহারায় স্পষ্ট ফুটে উঠে।

বয়স হলে এমন কি হয় যার জন্য আমাদের মুখে গলায় এমন ছোপ ছোপ দাগ পরে আর চামড়াতেও ভাজ পরে?

আসলে আমাদের চামড়ার টানটান আর উজ্জ্বলতা নির্ভর করে চামড়ার কোলাজেন নামক একটা উপাদানের সিন্থেসিস এর উপরে।বয়স যত বাড়তে থাকে এই কোলাজেন এর সিন্থেসিস কমে এর  ইলাস্টিসিটি ও তত কমতে থাকে আর তাই চামড়াতেও ঢিলেঢালা ভাব চলে আসে আর চামড়াতে ভাজ পরে।

আর তাই বয়স বাড়ার সাথে সাথে চামড়ায় ভাজ পরার দুশ্চিন্তায় তখন ভুক্তভোগীর অবস্থা আরো খারাপ হয়ে যায়,দুশ্চিন্তায় চেহারায় বলি রেখা পরে, চোখের নীচে কালো সার্কেল পরে তাছাড়া বিবিধ মানসিক অশান্তির ও সৃষ্টি হয়। অনেকে এই চামড়ায় ভাজ এবং বলি রেখা ঠেকাতে তাই দ্বারস্ত হন কত  লোকের কাছে, খরচ করেন অঢেল টাকা।কিন্তু বিনিময়ে কতটুকু উপকার পান সেটা ভুক্তভোগী নিজেই বলতে পারবেন।

আর তাই আজ আপনাদের আমরা এমন কিছু টোটকার কথা বলবো যা ব্যবহারে ঘরে বসে বসেই আপনি আপনার চামড়ায় ভাজ পরা কিংবা বলি রেখা পরা ইত্যাদি অনেকাংশেই  প্রতিহত করতে পারবেন।

১.ঠাণ্ডা পানিঃ প্রতিদিন সকালে উঠে প্রথমেই দু আজলা খুব ঠাণ্ডা  পানি দিয়ে আপনার মুখ গলা হাত ইত্যাদি ভালো করে মেসেজ করে ধুয়ে নিবেন।অনেকেই বলেন,যে কোন এন্টি এজিং ক্রিম থেকে এই ঠাণ্ডা পানি অনেক ভালো পারফরম্যান্স দেয়।তবে দয়া করে সরাসরি বরফ কখনো লাগেবেন না চামড়াতে,এতে চামড়া আরো কুচকে যাওয়ার সম্ভাবনা থাকে।

২.বিভিন্নধরনের তেলঃ নারকেল তেল, সরষের তেল,জলপাই এর তেল অথবা আমলকীর তেল যে কোন এক ধরনের তেল যেটা আপনার মুখে স্যুট করবে সেটাই মুখে গলায় আর হাতে ম্যাসাজ করুন ভালো করে রাতে শোবার আগে এবং দুপুরে শাওয়ার নেয়ার আগে।একটা কথা মাথায় রাখবেন,চামড়া যত শুস্ক হবে ততই ভাজ পরার সম্ভাবনা বেড়ে যাবে তাই চামড়াতে নিয়মিত তেল লাগাবেন যেন চামড়া শুস্ক না হতে পারে।

৩.বিভিন্নরকম প্যাক ব্যবহারঃ যেমন ডিমের সাদা অংশের সাথে মধু মিলিয়ে প্যাক বানিয়ে নিন এবার এই প্যাক টা মাসে অন্তত দুবার মুখে গলায় আর দু হাতে লাগান।পাশাপাশি এলোভেরা জেল এর সাথে পাকা কলা অথবা পাকা আম মিক্স করে সেটাও সপ্তাহে তিন থেকে চারবার লাগাতে পারেন। তাছাড়া এন্টি এজিং প্যাক হিসেবে মাড প্যাকের ও বেশ সুনাম রয়েছে চাইলে সেটাও ব্যবহার কর‍তে পারেন।

যাই করুন,দিনে আধঘন্টা ঘুম আর প্রচুর পরিমাণে পানি পান করবেন।আর হ্যাঁ অবশ্যই সকল দুশ্চিন্তা কে ঝেটিয়ে বাসার বাইরে বিদেয় করবেন।

ভালো থাকুন,ভালো রাখুন।

ধন্যবাদ।
 

Leave a Comment