ব্রণ থেকে মুক্তির সহজ উপায়

  • কবিতা আক্তার
  • আগস্ট ৭, ২০১৯

ব্রণের সমস্যা প্রায় সবারই দেখা যায়। তাই নিয়মিত যত্নের প্রয়োজন। ত্বক বেশি তৈলাক্ত হলে এ সমস্যা বেশি হয়। নাকের দুই পাশে বেশি হয় কারন নাকের দুই পাশে বেশি তৈলাক্ত ভাব থাকে। যদি ত্বক ভালোভাবে পরিষ্কার না করা হয় তবে ত্বকে জীবানু জমে যায় এতে ব্রণ হতে পারে। এছাড়া হরমোনের পরিবর্তন, বংশগতকারন, ত্বকে ধুলো ময়লা জমে থাকা, ত্বকে ভিটামিনের অভাবের জন্য ব্রণ হয়।

ব্রণ সমস্যা থেকে বাঁচতে হলে

=> ব্রণের জন্য মুখে ডিপ ক্লিনজিংটা জরুরি। তেলযুক্ত ও ভাজা খাবার কম খেতে হবে। যে কোন ক্লিনজিং ব্যবহার করতে পারেন তবে খেয়াল করবেন তা যেন অয়েল ফ্রি হয়।

=> কাজ থেকে ফিরে সাথে সাথে মুখ ধুয়ে নিন। দিনে দুইবার গোসল করুন। ত্বক তিন থেকে চারবার ধোয়ার অভ্যাস করুন। ত্বকে মধু, দুধ ও ময়দা পেস্ট লাগান। পেস্ট লাগানোর ফলে ত্বক উজ্জল ও ব্রণের দাগ দূর হবে।

=> ব্রণ উঠলে তাতে বরফ লাগান উপকার পাওয়া যাবে। এর ফলে ব্রণের ফোলা ভাবটা কম মনে হয়। কিংবা ব্রণ উঠা বন্ধ হলে কচি ডাবের পানি দিয়ে ত্বক ভালোভাবে ধুয়ে নিন এতে ব্রণের ফোলা ভাবটা কম মনে হবে।

=> ব্রণের জন্য বাড়িতে যে ফেসপ্যাক ব্যবহার করতে পারেন। পরিষ্কার ময়দা ও মধু পেস্ট করে মুখে মাখুন। কিছুক্ষন পর ধুয়ে ফেলুন।

=> ব্রণের ত্বকে কখনই ভারী মেকআপ ব্যবহার করবেন না। ব্রণে কখনই হাত লাগাবেন না। হাত লাগালে ব্রণ তারাতারি ত্বকে ছড়িয়ে পরে। প্রচুর পরিমানে পান করুন সমস্যার সমাধান হবে।

কেএস/

Leave a Comment