ত্বকের যত্ন

  • কবিতা আক্তার
  • ডিসেম্বর ১৩, ২০১৯

শীতকাল কিংবা গ্রীষ্মকাল ত্বকের যত্নে চিন্তার অন্ত নেই। গ্রীষ্মকালে যেমন ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে পড়ে তেমনি শীতকালেও ত্বক হয়ে পড়ে অতিরিক্ত রুক্ষ্ণ। তাই এ সময়ে ত্বকের যত্নের জন্য আলাদা সময়ের প্রয়োজন হয়ে পড়ে।

মুখ আমাদের শরীরের সবচেয়ে সুন্দর অঙ্গ। তাই যদি এই মুখে কোন কালো দাগ দেখা যায় তা আমাদের কারোরই কাম্য নয়। এই কালো ছোপ ছোপ দাগ অনেকের অস্বস্তির কারণ হয়ে দাঁড়ায়। সৌন্দর্য্যহানির মূখ্য কারণ হয়ে পড়ে। অবশ্য আপনি ত্বকের আলাদা যত্ন না নিয়েও ত্বকের এই সমস্যা থেকে বেরিয়ে আসতে পারবেন সহজেই।

ত্বকের ক্ষেত্রে সবচেয়ে বেশি উপকারি হলো কাঠবাদাম । এটি ত্বককে অনেক উজ্জল করে। কাঠবাদামে রয়েছে ভিটামিন-ই এটি ত্বকের উজ্জলতা বাড়ায়। যদি নিয়মিত এই কাঠবাদামের তেল ত্বকে লাগানো হয় তাহলে ত্বক সুস্থ থাকে। এটি সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে ত্বককে রক্ষা করে। ব্রন থেকেও রক্ষা করে আমাদের ত্বককে। দাগ দূর করতেও কাঠবাদাম অনেক ভূমিকা পালন করে। কাঠবাদাম চোখের নিচে পড়া কালো দাগ দূর করে। নিয়মিত কাঠবাদামের পেষ্ট করে রাতে ঘুমানোর সময় চোখে দিয়ে ঘুমোলে কালো দাগ চলে যায়। এছাড়াও কাঠবাদাম চোখের বলিরেখা এবং ফোলাভাব কমিয়ে দেয়। প্রতিদিন কাঠবাদাম মুখে মাখলে ত্বক আগের থেকে অনেক উজ্জল হয়।

একটি ছোট আকারের আপেল কেটে এটা মুখে, ঘাড়ে, গলায় লাগিয়ে ১০মিনিট পর ঠান্ডা পানিতে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২ থেকে ৩বার এভাবে ব্যবহার করলে আপনার ত্বকের বিভিন্ন সমস্যা থেকে মুক্তি পাবেন।

কে/এস

Leave a Comment