নাকের দু‍‍`পাশে চশমার বিশ্রী দাগ বসে গেছে? দূর করার উপায় জানুন 

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • এপ্রিল ২৯, ২০২০

যারা দীর্ঘদিন ধরে চশমা পরছেন, তাঁরা এই সমস্যার সঙ্গে হাড়ে হাড়ে পরিচিত। একটানা চশমা পরতে পরতে নাকের দু'পাশে আর উপরে বিশ্রী দাগ পড়ে যায়, যা কোনও মেকআপ, কোনও কনসিলারে আর উঠতে চায় না! ফিটিংয়ের সমস্যা, একজায়গায় দীর্ঘক্ষণ চাপ পড়ার কারণেই মূলত চশমার দাগ পড়ে। দ্রুত ব্যবস্থা না নিলে এই দাগ ক্রমশ গাঢ় হতে থাকে, তারপর একসময় তা পাকাপাকিভাবে বসে যায়!

খুবই সাধারণ কিছু উপকরণ দিয়ে চশমার বিশ্রী দাগ দূর করার উপায় জেনে নিন : 

শসার রস : শসা খাওয়ার সময় দু' একটা টুকরো সরিয়ে রাখুন। শসার রস চশমার এঁটে বসা কালো দাগ সহজেই তুলে দিতে পারে। রসটা চিপে নিয়ে লাগান বা টুকরোগুলো দাগের উপর ঘষুন, ফল পাবেন দু'ভাবেই! তবে রোজ লাগাতে হবে।

অ্যালোভেরা জেল : সব সমস্যার সমাধান করতে পারে অ্যালোভেরা জেল। চশমার দাগই বা তার ব্যতিক্রম হতে যাবে কেন! অ্যালো ভেরার পাতা কেটে ভিতরের জেল বের করে নিয়ে দাগের উপর লাগিয়ে সারা রাত রেখে দিন। সকালে উঠে ঠান্ডা জলে ধুয়ে নেবেন। মাসখানেক টানা করতে পারলেই দাগ হাওয়া!

লেবুর রস : পাতিলেবুর রস ব্লিচিং এজেন্ট হিসেবে খুবই ভালো! পাতিলেবুর রস তুলোয় করে নিয়ে চশমার দাগের উপর ঘষুন। মিনিট দশেক রেখে ধুয়ে ফেলবেন। প্রতিদিন গোসলের সময় লাগিয়ে নিতে পারেন। ইচ্ছে করলে পাতিলেবুর রসের মধ্যে অল্প মধু মেশাতে পারেন, তাতে ত্বক আর্দ্রও থাকবে।

কমলালেবুর খোসা : শীতের কমলালেবুর খোসা শুকিয়ে রেখে দেন অনেকে। সেই শুকনো খোসা শিলে বা হামানদিস্তায় মিহি করে গুঁড়িয়ে নিন। গ্রাইন্ডারও ব্যবহার করতে পারেন। আধ চামচ এই গুঁড়ো নিয়ে তাতে অল্প দুধ মিশিয়ে পেস্ট তৈরি করে দাগের উপর লাগিয়ে রাখুন। আধ ঘণ্টা রেখে ধুয়ে ফেলবেন।

আলুর রস : কড়া দাগ হালকা করে দিতে পারে আলুর রস। তার সঙ্গে মৃত কোষ তুলে ফেলে একটা বাড়তি জেল্লাও এনে দেয়। একটা ছোট আলু কুরিয়ে নিন। চিপে রসটা বের করে চশমার দাগের উপরে লাগান। 10-15 মিনিট লাগিয়ে রাখলে শুকিয়ে যাবে। তখন পানি দিয়ে ধুয়ে ফেলুন। প্রতিদিন লাগালে পার্থ্যক বুঝতে পারবেন।

সূত্র : গুগল 

Leave a Comment