গরমে তেলতেলে ত্বকের যত্ন কিভাবে নিবো?

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • মে ৩, ২০২০

গরমে এমনি সবার হাঁসপাস লেগে যায়! তার মাঝে যাদের তেলতেলে ত্বক তাদের অবস্থা আরো ভয়াবহ। তেলতেলে মুখে ব্রণ-হোয়াইট হেডস-ব্ল্যাকহেডসের উপদ্রব লেগে থাকে। তেলতেলে ত্বকের যত্ন নিতে আপনাকে বাহিরে যেতে হবে না। ঘরে বসে রান্নাঘরে থাকা জিনিসপত্র দিয়েই ত্বকের যত্ন নেওয়া শুরু করেন। 

টমেটো : টমেটোর মতো প্রাকৃতিক ক্লেনজার কমই হয়। মুখের বাড়তি তেল শুষে নিয়ে ব্ল্যাকহেডস, ব্রণ দূরে রাখতে জুড়ি নেই টমেটোর। একটা মাঝারি সাইজের টমেটো আধখানা করে কেটে চটকে রসটা বের করে নিন। তুলোয় করে সারা মুখে মাখুন। 10-15 মিনিট রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে একদিন করলে দারুণ ফল পাবেন।

কলার মাস্ক : ফ্রিজের কোণে একটা কলা পুরোনো হয়ে কালো হয়ে গেছে? চটকে পেস্ট করে নিন, তার সঙ্গে মেশান এক টেবিল চামচ মধু। দু'ফোঁটা লেবুর রস যোগ করুন। মুখে লাগিয়ে 15 মিনিট রেখে ধুয়ে ফেলুন। হালকা ময়শ্চারাইজার মেখে নিন এর পর।

বেকিং সোডা : তিন টেবিল চামচ পানিতে এক টেবিল চামচ বেকিং সোডা যোগ করে পেস্ট বানিয়ে নিন। এটা মুখে লাগিয়ে রাখুন, শুকিয়ে গেলে ধুয়ে ফেলবেন। বেকিং সোডার অ্যান্টি-ইনফ্ল্যামেটরি গুণ ত্বকের তেলতেলেভাব কাটিয়ে তোলে।

অ্যালোভেরা জেল : বাড়িতে অ্যালোভেরার গাছ থাকলে ভালো, না হলে দোকান থেকে কেনা জেলও চলবে। মুখে অ্যালোভেরা জেল লাগিয়ে শুকোনো পর্যন্ত অপেক্ষা করুন। তারপর ঠান্ডা জলে ধুয়ে নিন।

লেবুর রস : সাধারণ পাতিলেবুর রস আপনার ত্বকের বাড়তি তেলাভাব কাটিয়ে তুলতে সাহায্য করে। লেবুর রস, গোলাপজল আর গ্লিসারিন সমান পরিমাণে মিশিয়ে মুখে লাগান। 20 মিনিট রেখে ধুয়ে ফেলবেন। ব্রণ, গরমের ফুসকুড়ি কমিয়ে ত্বক সুস্থ রাখবে। 

Leave a Comment