ব্রণের সমস্যা দূর করবে পান পাতা!

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • মে ৩১, ২০২০

তৈলাক্ত ত্বক মানেই ব্রণের সমস্যা। অতিরিক্ত মশলাযুক্ত খাবার, পর্যাপ্ত পানি পান না করা, পরিবেশের দূষণ, কেমিকেল পণ্য ব্যবহার করায় ত্বকে ব্রণের সমস্যা দেখা দিতে পারে। ছেলে হোক বা মেয়ে সবাই কমবেশি এই সমস্যায় ভুগে থাকেন। গরমের এই সময় ব্রণের সমস্যা বেশি দেখা দেয়। চেহারায় পিম্পল এবং দাগ হওয়া খুবই সাধারণ। তবে চিরস্থায়ী হওয়া দুশিন্তার কারণ হয়ে দাঁড়ায়। এগুলো দূর করার জন্য অনেকেই নানান চেষ্টা করে থাকেন। তবে ফল মেলে না আশানুরূপ। 

এক্ষেত্রে ব্যবহার করতে পারেন পান পাতা। পান পাতা ব্যবহারের ফলে ব্রণ দূর হওয়ার পাশাপাশি ত্বক উজ্জ্বল করতেও সহায়তা করে। জেনে নিন কীভাবে পান পাতা ব্যবহার করবেন- 

প্রথমে ৩ থেকে ৪ টি পান পাতা নিন। ভালোভাবে পরিষ্কার করে পেস্ট বানিয়ে রাখুন। এর সঙ্গে এক চামচ হলুদ মিশিয়ে ব্রণের উপরে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। ত্বকের উজ্জ্বলতা বাড়াতে পান পাতার ফেস প্যাক ব্যবহার করতে পারেন। প্যাক তৈরি করতে ৩ থেকে ৪টি পান পাতা পিষে নিন। 

এর সঙ্গে বেসন, মুলতানি মাটি এবং চন্দন মিশিয়ে পেস্ট তৈরি করুন। এবার এই পেস্টটি ১০ থেকে ১৫ মিনিট মুখে লাগিয়ে রেখে দিন। এরপরে পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এই প্যাকটি প্রতিদিন লাগালে মুখ পরিষ্কার হয়। ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সপ্তাহে কমপক্ষে তিন বার পান পাতার ফেসপ্যাক লাগান। 

সূত্র: বোল্ডস্কাই

Leave a Comment