ঘরে বসেই করুন পার্লারের মতো পেডিকিওর

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • সেপ্টেম্বর ৩, ২০২০

হাঁটা-চলা, পরিবেশের দূষণ ও ত্বকের অযত্নের কারণে পায়ে মৃত কোষ দেখা দেয়। যা পা’কে অসুন্দর করে ফেলে। এছাড়াও, ত্বকে নানা রকমের সমস্যার সৃষ্টি করে। ব্যস্ততার কারণে পার্লারে গিয়েও নিয়মিত পেডিকিওর করা সম্ভব নয়। আজ জেনে নিন ঘরে বসে পার্লারের মতো পেডিকিওর করার পদ্ধতি...

প্রথম ধাপঃ প্রথমেই, পুরাতন নখ কেটে নিন। আগে নেইল পলিশ দেওয়া থাকলে তা রিমুভার দিয়ে ভালোভাবে তুলে নিন। তবে নখ কাটার সময় খেয়াল রাখতে হবে যেন কোণা খুব বেশি কাটা না হয়। এতে ব্যথা পাওয়ার ও ক্ষত হওয়ার সম্ভাবনা থাকে। নখের আকার সুন্দর রাখতে ‘নেইল ফাইল’ ব্যবহার করুন।

দ্বিতীয় ধাপঃ একটা পাত্রে পানি নিয়ে তাতে বাথ সল্ট যোগ করে পা গোড়ালি পর্যন্ত ডুবিয়ে রাখুন। চাইলে এখানে নিজের পছন্দসই এসেনশিয়াল তেল যোগ করতে পারেন। ১৫ থেকে ২০ মিনিট পা ডুবিয়ে রেখে তোয়ালের সাহায্যে মুছে নিন।

তৃতীয় ধাপঃ এবার এক্সফলিয়েট করার পালা। পা শুকিয়ে নখে কিউটিকল ক্রিম ব্যবহার করে কয়েক মিনিট অপেক্ষা করুন। এই সময়ে পায়ে স্ক্রাব ব্যবহার করে আলতোভাবে মালিশ করে মৃত কোষ দূর করে নিন। এরপর কিউটিকল ক্রিম মুছে আলতোভাবে নখের ‘কিউটিকেল পুসারের’ সাহায্যে কিউটিকল দূর করে নিন।

চতুর্থ ধাপঃ পা স্ক্রাব করা হয়ে গেলে ধুয়ে পরিষ্কার করে ময়েশ্চারাইজার ব্যবহার করুন। এতে পা কোমল ও আর্দ্র থাকে। ফলে পা ফাটার সমস্যা দূর হয়। পা নিয়মিত ঘষা হলে এতে রক্ত সঞ্চালন বাড়ে এবং পেশি মসৃণ ও কোমল হয়।

পঞ্চম ধাপঃ এ পর্যায়ে নখ সাজানোর জন্য তৈরি। নিজের পছন্দের রং নখে ব্যবহার করতে পারেন। নেইল পলিশের ব্যবহারের আগে বেইজ কোট দিতে ভুলবেন না। সম্পূর্ণ শুকিয়ে যাওয়ার পরে আরেক কোট ব্যবহার করুন। এতে নেইল পলিশ দীর্ধস্থায়ী হবে। চাইলে এরপর পায়ে পছন্দের আংটি পরতে পারেন।

Leave a Comment