এক শাক চুল ও ত্বকের সব সমস্যার সমাধান

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • নভেম্বর ২৩, ২০২০

শীতে একটু বাড়তি যত্ন নিন ত্বক ও চুলের জন্য। এজন্য খাওয়ার পাশাপাশি মেথি শাক ব্যবহার করতে পারেন। আয়ুর্বেদ চিকিৎসায় এটির ব্যবহার সর্বাধিক। ব্লাড সুগার, ঋতুস্রাবের সময় পেটে ব্যথা, খুশকি, ব্রণ হার্টের সমস্যা পেটের সমস্যা, বাতের ব্যথা দূর করতে মহৌষধ হিসেবে ব্যবহৃত হয় এটি। কিন্তু আপনি কি জানেন স্বাস্থ্যের পাশাপাশি ত্বক ও চুলের জন্যও মেথি খুবই উপকারী?

অনেক সময় মুখের ব্রণ কমে গেলেও দাগ থেকে যায়। মেথি পাতার ফেসপ্যাক ব্যবহার করলে এইদাগ কয়েকদিনের মিলিয়ে যাবে। সে সঙ্গে নতুন করে ব্রণ হওয়া থেকেও সুরক্ষা দেবে। এই প্যাক তৈরি করতে মেথি পাতা পেস্ট করে নিন। এর পরে এর সঙ্গে দুই চামচ মধু ও টকদই মিশিয়ে নিন। ত্বকে ব্যবহার করুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এভাবে সপ্তাহে দুই থেকে তিনবার ব্যবহার করুন।

আরো পড়ুনঃ জলপাইয়ের গুণাগুণগুলো জেনে নিন 

চুল পড়া কমাতে ১০০ গ্রাম মেথিপাতা নিন এবং এক চামচ লেবুর রস নিন। প্রথমে পাতাগুলো ভালোভাবে পরিষ্কার করে পেস্ট তৈরি করে নিন। এই পেস্টটিও চুলে প্রয়োগ করতে পারেন। আবার এই পেস্ট থেকে রস বের করে তাতে লেবুর রস মিশিয়ে ব্যবহার করতে পারেন। এবার এটি চুলের স্ক্যাল্পে প্রয়োগ করুন। আধাঘন্টা পর চুল ধুয়ে নিন। এই হেয়ার প্যাক টি সপ্তাহে একবার প্রয়োগ করুন। এতে খুশকি ও চুল পড়ার সমস্যা দূর হবে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment