জেনে নিন শীতে পা ফাটা রোধে সহজ উপায়

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • ডিসেম্বর ২, ২০২০

জেনে নিন শীতে পা ফাটা রোধে সহজ উপায় শীতের আগেই পায়ের প্রতি বিশেষ যত্নশীল হতে হবে। চলুন আজ জেনে নেওয়া যাক, এই সময়ে পা ফাটা রোধে কী করণীয়...

ঝামা দিয়ে পা ঘষুনঃ পা ভালো রাখতে রাতে ঘুমাতে যাওয়ার আগে হালকা গরম পানিতে পা ভিজিয়ে নিন। এবার একটু সাবান লাগিয়ে ঝামা পাথরে পা ভালো করে ঘষে নিন। এতে মরা কোষ, ময়কা সব উঠে আসবে। সেই সঙ্গে গোড়ালিও থাকবে পরিষ্কার।

জুতাঃ শীতের সময়ে নরম জুতা পরার চেষ্টা করুন। এসময়ে শক্ত জুতা একদমই পরবেন না। পা ঢাকা জুতা পরবেন। সেইস’ঙ্গে পরুন মোজা। মোজা পরার আগে পায়ে ক্রিম লা’গিয়ে নিতে পারেন।

আরো পড়ুনঃ শিশুদের ক্যান্সারের কয়েকটি লক্ষণ, যা আপনি অবহেলা করছেন!

লেবু ও হালকা গরম পানিঃ একটি পাত্রে হালকা গরম পানির স’ঙ্গে লেবুর রস আর এক চিমটি খাবার সোডা মিশিয়ে তাতে পা ডুবিয়ে রাখু’ন ১৫ মিনিট। এরপর একটি পিউমিক স্টোন দিয়ে পা প’রিষ্কার করে ফেলুন। এভাবে নিয়মিত করলে পা ফাটার স’মস্যা সহজেই দূ’র হবে।

গোলাপজল ও গ্লিসারিনঃ গোলাপজল আর গ্লিসারিনের মি’শ্রণ পা ফাটা ও চামড়ার ক্ষয় অনেকটাই সারিয়ে তুলতে পারে। কারণ গ্লিসারিন রুক্ষ চামড়াকে নরম করে, এবং গোলাপজলে থাকা ভিটামিন এ, বি৩,সি, ডি,ই আর অ্যান্টি-অক্সিড্যান্ট পা মসৃণ করে তোলে।

কলা ও মধুঃ গরম পানিতে পা ডুবিয়ে সাবান দিয়ে ঘষে প’রিষ্কার করে নিন। এবার পাকা কলা আর মধু দিয়ে পেস্ট বানিয়ে নিন। এবার ওই পেস্ট পায়ে লা’গিয়ে রাখু’ন ১৫ মিনিট। শুকিয়ে এলে গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুদিন করলেই খুব ভালো ফল পাবেন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment