শীতে ত্বকের যত্ন নিতে ও জেল্লা ধরে রাখতে ভ্যাসলিনের নানা ব্যবহার।

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • ডিসেম্বর ৪, ২০২০

১. ঠোঁট ফাটা আটকাতেঃ ঠোঁট ফাটা বন্ধ করতে সেই কবে থেকে আমরা ভ্যাসলিনের ব্যবহার করে আসছি।দিনের যেকোনো সময় এই আমরা ভেসলিন মেখে নিন ঠোঁটে। আর আমরা উপকারও তো পাই এতে। ঠোঁট আমাদের ত্বকের মধ্যে সবচেয়ে সেনসিটিভ অংশ। তাই এটি খুব তাড়াতাড়ি শুকিয়ে যায়। একটু ভ্যাসলিন রাতে ঘুমাতে যাবার আগে ব্যবহার করলে কিন্তু ঠোঁট ফাটা থেকে এই শীতে রেহাই পাবেন।

২. নাকের জ্বালা বন্ধ করতেঃ এই শীত এর সময়ে আরেকটি খুব বড় সমস্যা নাগ সুড়সুড় আর নাক শুকিয়ে যাওয়া নিয়ে। সর্দি হলে নাক জল পড়ার পাশাপাশি এই সমস্যাও কিন্তু আমাদের খুবই ভোগায়। যতই আমরা রুমাল বান নেপকিন ব্যবহার করিনা কেন এইসব জিনিসের ঘষায় নাক আরও ড্রাই হয়ে যায়। তাই শীতে ভ্যাসলিন ব্যবহার করুন। নাকের চারপাশে অল্প ভ্যাসলিন লাগিয়ে রাখলে অংশ তার ময়েশ্চার ফিরে পাবে।

আরো পড়ুনঃ মসুর ডালের চচ্চড়ি

৩. ম্যাট লিপস্টিক হিট: অন্য সময়ে ম্যাট লিপস্টিক পরে বেশ ফ্যাশন নিস্তা হওয়া যায়। কিন্তু শীতের সময়ে এই ম্যাট লিপস্টিক ব্যবহার করাটাই আমাদের কাছে দুঃস্বপ্নের মত মনে হয়। ম্যাট লিপস্টিক আমাদের ঠোঁটের আসল টেক্সচার খানেক ধরে রাখে। আর ডিপ লিপস্টিক তার রং দিয়ে ঠোঁট ঢেকে দেয়। টাই ম্যাট লিপস্টিক সাধারণ সময়ে পরে বোল্ড লুক আনলেও শীতে তা হয় না। এই সময়ে ঠোঁট ফেটে থাকে। কিন্তু ঠোঁটে আগে ভ্যাসলিন দিয়ে খানিক পর যদি ম্যাট লিপস্টিক ব্যবহার করেন, তাহলে কিন্তু কোন সমস্যায় হয় না।

৪. ডার্ক সার্কেল প্রতিরোধে: ঠোঁটের মতো আরেক সেনসেটিভ জায়গা হলো চোখের নিচের অংশ। শীতের সময় আমরা খুব একটা পানি ধরতে চাই না। তাই স্ক্রিন ক্লিন্সিং বা ময়েশ্চারাইজিং অনেক সময়ে আমরা বাদ দিয়ে ফেলি। প্রতিনিয়ত ময়েশ্চার হারাতে হারাতে এই অংশ কিন্তু তার জেল্লা হারিয়ে ফেলে। কিন্তু জেল্লা ফিরে আসতে পারে ভ্যাসলিনের হাত ধরে। তুলি একটু ভেসলিন নিয়ে চোখের নিচের অংশে লাগিয়ে নিন। ১০মিনিট রেখে পানি দিয়ে মুছে নিন। টানা এটি করতে থাকলে খুব তাড়াতাড়ি দেখবেন চোখের তলার কালি চলে গেছে।

আরো পড়ুনঃ নারিকেল দুধে ইলিশ মাছের কোরমা

৫. পায়ের যত্নে: গোড়ালি ফেটে যাওয়া, পায়ের আঙ্গুলের মাঝে জ্বালা করা, ড্রাই হয়ে যাওয়া খুব সাধারন ঘটনা এই শীতে। আর দিনের পর দিন পায়ে ঠিক করে পানি না দেওয়ার জন্য, ময়েশ্চার না থাকার জন্য কিন্তু বাজে গন্ধ আসতে পারে পা থেকে। রোজ রাতে শুতে যাওয়ার আগে একটু ভ্যাসলিন দিন পায়ে। তার ওপর দিয়ে মোজা পড়ে নিন। এতে আপনার পা সার্বিকভাবে সুন্দর থাকবে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment