নখ পরিষ্কার রাখার ঘরোয়া উপায়

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • ডিসেম্বর ৭, ২০২০

নখের কোনার নোংরা ঠেলায় অস্থির তো? ভাবুন তো, কোথায় নখের কোণে একটু ময়লা জমল, তার জন্য পার্লারে ছুটতে ভালো লাগে, আপনিই বলুন? অথচ নখে ময়লা জমে থাকলে সেটা দেখতে এমনিতেই খুব খারাপ লাগে। বাড়িতে বসে নখ পরিষ্কার করুন, আর দেখে নিন স্পেশাল টিপস।

১. টুথপেস্ট

অবাক হচ্ছেন তো? ভাবছেন দাঁত সাদা করতে টুথপেস্ট জানতেনই। কিন্তু নখ পরিষ্কার করতেও টুথপেস্ট? টুথপেস্ট কিন্তু আপনার নখেও কামাল দেখাতে পারে। কিভাবে?

পদ্ধতিঃ নরম একটা ব্রাশে টুথপেস্ট লাগান। তারপর ঘষে ঘষে নখ আর নখের চারপাশ পরিষ্কার করে ফেলুন। পানি দিয়ে ধোয়ার পর দেখবেন আপনার নখ কেমন ঝক ঝক করছে! সপ্তাহে বার দুয়েক একটা করতেই পারেন।

আরো পড়ুনঃ গরমে আপনার শিশুর যত্ন নিন 

২. পাতিলেবুর রস

পাতিলেবুর রস কিন্তু আপনার নখকে দারুন পরিষ্কার করতে পারে। আর তাছাড়া আপনার নখ যদি হলুদ হয়ে থাকে, তাহলে নখকে সাদা করতে কিন্তু পাতিলেবু কাজে লাগে।

উপকরণঃ

- ৩-৪ চামচ পাতিলেবুর রস

পদ্ধতিঃ পাতিলেবুর রস একটা ছোট বাটিতে নিয়ে আপনার নখ ডুবিয়ে জাস্ট মিনিট দশেক বসে থাকুন। তারপরে হালকা গরম পানিতে হাত ধুয়ে নিন। নিজেই দেখতে পাবেন আপনার নখ কি দারুন পরিষ্কার না হয়ে গেছে। সপ্তাহে তিনদিন করুন। উপকার পাবেনই।

৩. বেকিং সোডা

আরো পড়ুনঃ গরমে পানিশূন্যতা এক ভয়াবহ রূপ ধারণ করে!

ওপরের দুটো জিনিস ব্যবহার করেও কি আপনার নখ পরিষ্কার হচ্ছে না? এর জন্য চিন্তা করার কি আছে? আপনার তাহলে চাই নখের ময়লার মোক্ষম যম বেকিং সোডা।

উপকরণঃ

- ২ চামচ বেকিং সোডা

- ৫ চামচ হালকা গরম পানি

পদ্ধতিঃ হালকা গরম পানিতে বেকিং সোডা মিশিয়ে একটি পেস্ট মতো বানান। এবার ভাল করে পেস্টটাকে আপনার নখে আর নখের কোণে লাগিয়ে নিন। ৫ মিনিট মতো রেখে ধুয়ে ফেলুন। তবে এটা আবার রোজ করতে যাবেন না যেন! ওতে দেখবেন নখেরই বারোটা বেজে গেছে। সপ্তাহে একদিন করুন। তারপর দেখবেন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment