আপনার এই পাঁচটি ভুলের কারণে সুন্দর গোলাপী ঠোঁট কালো হয়ে যায়

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • ডিসেম্বর ১৬, ২০২০

সুন্দর কোমল গোলাপি রঙের ঠোঁট পেতে কে না চায়? তবে সবার পক্ষে তা পাওয়া সম্ভব হয় না। তবে এর জন্য দায়ী আমরা নিজেরাই। কারণ আমাদের নিজেদের করা ভুলেই ঠোঁট কালো হয়ে যায়।

ধূমপানঃ নিশ্চয়‌ই জানেন, নিয়মিত ধূমপান করা হলে ঠোঁট কালো হয়ে যায়। মূলত ধূমপানের সময় নিকোটিন ঠোঁটে প্রবাহিত হয়, যা ঠোঁট কালো হয়ে যাওয়ার জন্য দায়ী। তাই ধূমপান ত্যাগ করুন। 

আরো পড়ুনঃ বাদামের এতো উপকার!

যত্নের অভাবঃ ত্বকের যত্ন নিতে না ভুললেও অনেকেই ঠোঁটের যত্ন নিতে ভুলে যান। ময়েশ্চারাইজার ব্যবহার থেকে শুরু করে এক্সফলিয়েট করা ইত্যাদি সব পরিচর্যায় ঠোঁটের জন্য আবশ্যক। ঠোঁটের সৌন্দর্য বাড়াতে প্রতিদিন রাতে ঠোঁটে কাঠ বাদামের তেল মালিশ করতে পারেন। নিয়মিত মালিশ করলে তা রক্তসঞ্চালন বাড়ায় এবং দেখতে আকর্ষণীয় লাগে।

আর্দ্রতা হীন ঠোঁটঃ সুস্থ ঠোঁট পেতে চান? তবে ঠোঁট আদ্র রাখা জরুরি। কারণ শুষ্ক ও রুক্ষতার জন্য ঠোঁটের রঙে বিবর্ণ ভাব দেখা দেয়। তাই ভালো মানের লিপবাম ব্যবহার করুন। এক্ষেত্রে কোকোয়া বাটার, শিয়া বাটার ইত্যাদি উপাদান আছে এমন লিপবাম খুঁজে নিন।

মৃত কোষ না ওঠানোঃ মুখের সব চেয়ে পাতলা ত্বক হচ্ছে ঠোঁট। শুষ্ক ও রুক্ষ ঠোঁট থেকে রক্ষা পেতে হলে নিয়মিত এক্সফলিয়েট করা উচিত। এতে ঠোঁটের মৃত কোষ দূর হয় এবং দেখতে স্বাস্থ্যকর লাগে। মৃত কোষ না উঠানো ঠোঁট কালো হয়ে যাওয়ার কারণ।

আরো পড়ুনঃ সবজি কাবাব

সানব্লক বাদ দেয়াঃ মুখের ত্বকের মত ঠোঁট ও রোদে পুড়ে যায়। তাই সূর্যের ক্ষতিকর অতিবেগুনি রশ্মি থেকে রক্ষা করতে বাহিরে যাওয়ার আগে এসপিএফ ৩০ সমৃদ্ধ লিপবাম ব্যবহার করা জরুরি।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment