যেভাবে বাড়িতেই তৈরি করবেন অ্যালোভেরা জেল

  • কবিতা আক্তার
  • ডিসেম্বর ১৯, ২০২০

ত্বক ও চুলের যত্নে অ্যালোভেরা জেল এর কোন তুলনা নেই। ত্বক ও চুল ভালো রাখতে খুব উপকার করে। বিশেষ করে ত্বকে ব্রণ, ব্রণের দাগ, মেসতা থেকে বয়সের ছাপ সবক্ষেত্রে অ্যালোভেরা জেল ভালো কাজ করে। তেমনি এতে থাকে অনেক ধরনের রাসায়নিক উপকরণ। তবে ঘরে তৈরি করে নিলে আপনি কম খরচে তৈরী করতে পারবেন, সেইসাথে জেলটি অনেক বেশি নিরাপদ হবে। তাই আসুন জেনে নেই কিভাবে বাসায় তৈরি করবেন অ্যালোভেরা জেল। প্রথমে ভালো ও পুষ্ট দেখে অ্যালোভেরা পাতা নিন, যেকোনো জায়গায় অ্যালোভেরা পাতা কিনতে পারবেন।

পাতাটি ভালোভাবে পরিষ্কার করে নিন। অ্যালোভেরার পাতা থেকে অ্যালোভেরার পাল্প অর্থাৎ জেলি অংশটুকু বের করে নিন। পাতাকাটা সময় নজর রাখতে হবে যে শুধুমাত্র জেল অংশই নেবেন। পাতাটি থেকে অ্যালোভেরা পাল্প বের করার পর একটি পরিষ্কার পাত্রের উপর রেখে ছোট ছোট টুকরা করে জেল কেটে নিন। ব্লেন্ডারে নিয়ে ভালোভাবে ব্লেন্ড করে নিন। অ্যালোভেরার জুস তৈরি হয়ে গেলে একটি পরিষ্কার পাত্রে ভালোভাবে ছেঁকে সংগ্রহ করুন।

আরো পড়ুনঃ ভাইরাল মেনিনজাইটিস 

এবার চুলায় একটি পরিষ্কার পাত্রে হাফ কাপ পানি দিয়ে ফুটান। পানি ফুটালে পানিতে অ্যালোভেরার জুস টুকু দিয়ে ভালোভাবে ফুটাতে থাকুন, আর বারবার নাড়তে থাকুন। ফুটানোর সময় যে ফেনা তৈরি হবে, সাবধানতার সাথে সেই ফেনা একটি চামচের সাহায্যে তুলে ফেলে দিতে হবে। ২০ মিনিট পর এই মিশ্রণটি চুলা থেকে নামিয়ে ঠান্ডা করে নিন। এবার এই মিশ্রণটি একটি পরিষ্কার কাঁচের পাত্রে সংরক্ষণ করতে হবে। যাদের অ্যালোভেরা জেল ত্বকে দিলে এলার্জি ওঠে তারা এই মিশ্রণটি ব্যবহার করতে পারেন। এই মিশ্রণটি ফ্রিজে রেখে এক সপ্তাহ ব্যবহার করতে পারবেন।

এবারে মিশ্রণ থেকে ৫০০ এমএল নিয়ে তাতে ২ টেবিল চামচ কার্বোপোল মেশান, ভালোভাবে চামচ দিয়ে মেশাতে হবে। একটি পাউডার সেহেতু মিশে যেতে সময় লাগবে, ধৈর্য ধরে মিশাতে হবে। এবারে মিশ্রণের সাথে ১০০ এমএল পানি মেশিন। ভালোভাবে মেশান হয়ে গেলে ১২ ঘন্টা একটি পরিষ্কার স্থানে রেখে দিন, এবং মাঝে মাঝে নেড়ে চেড়ে দিন। এবার জুস থেকে জেল তৈরির পালা, একটি পাত্রে ২০০ এমএল অ্যালোভেরার জুস নিন। এবার এই মিশ্রণে ১ চা চামচ ট্রাই ইথানল এমিন যোগ করতে হবে। এটা যোগ করার পর দেখবেন আস্তে আস্তে মিশ্রণটি জেলে পরিণত হতে থাকবে‌। চামচ দিয়ে ভালোভাবে আস্তে আস্তে নাড়তে থাকুন।

আরো পড়ুনঃ গ্লসাইটিস

মিশ্রন একটু ঘন হয়ে এলে তাতে কিছুটা পানি মেশাতে হবে। পানি অবশ্যই বিশুদ্ধ ও ঠান্ডা হতে হবে। এবং সামান্য ফুড কালার মিশিয়ে নিন। এতে জেলের কালার সুন্দর আসবে। চাইলে তো সামান্য ফ্লেভার মেশাতে পারেন। ‌ অল্প অল্প করে পানি মিশিয়ে নাড়তে থাকুন, সময় নিয়ে নাড়তে হবে। জেল যখন গ্লেসি হয়ে যাবে তখন আর পানি মেশাবেন না। কারণ বেশি পানি মেশালে জেল লিকুইড হয়ে যাবে। আপনি যদি চুলের জন্য ব্যবহার করতে চান, তাহলে এতে ভিটামিন ই ক্যাপসুল মেশাতে পারেন। এবার একটি পরিষ্কার পাত্রে জেলটি সংগ্রহ করে রাখুন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment