যা খাবেন এই শীতে ত্বক সজীব রাখতে!

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জানুয়ারি ১৯, ২০২১

শরীর ঠিক রাখা'র পাশাপাশি ত্বক ও চুলের যত্ন নেবেন এই শীতে। এজন্য প্রতিদিনের ডায়েট-এ একটু বেশি করেই এসব খাবার রাখুন। আসুন জেনে নেয়া যাক এই সময়টাতে কোন খাবারগুলো আপনার ত্বক ও চুল ভালো রাখতে সহায়তা করবে...

বাঁধাকপিঃ শীতের সবজির মধ্যে উচ্চ পুষ্টিমান সম্পন্ন বাঁধাকপি। প্রচুর পরিমাণে ভিটামিন সি ও ই রয়েছে, যা ত্বকের জন্য খুবই উপকারী। এছাড়াও রয়েছে ভিটামিন- এ। শীতকালীন বিভিন্ন রোগ যেমনঃ জ্বর, কাশি ও টনসিল প্রতিরোধে বিশেষ ভূমিকা রাখে বাঁধাকপি।

ওটমিলঃ ওটমিল খাদ্যশস্যের মধ্যে পুষ্টিগুণে গুণান্বিত। আমাদের শরীরের জন্য যে অতিরিক্ত পুষ্টির প্রয়োজন তা ওটমিল পূর্ণ করে দেয় এই শীতে।

পালংশাকঃ এই শীতে ত্বকের জন্য খুবই উপকারী পালংশাক। এতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এ উপাদান ত্বকের সুস্থ কোষ তৈরিতে বিশেষ ভূমিকা রাখে।

ফুলকপিঃ ফুলকপিতে ভিটামিন সি ও কে রয়েছে। পাশাপাশি ফুলকপির ফলেট ও ভিটামিন বি ত্বকের যত্নে উপকারী।

আরো পড়ুনঃ কেরালা মাটন কারি

টমেটোঃ ভিটামিন এ ও সি রয়েছে টমেটোতে, যা ঠাণ্ডায় শরীরের রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। শাকসবজি, ফলমূল ছাড়াও কার্বোহাইড্রেট খাবার শরীরকে উষ্ণতা রাখতে সাহায্য করে ও ত্বকের শুষ্কতা দূর শীতকালে।

আদা চাঃ এই শীতে সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি পানীয় আদা চা। প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে এতে, যা রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। শীতের ঠাণ্ডায় রক্ত সঞ্চালন কমে যায়, তবে আদা চা তা বাড়াতে সাহায্য করে।

গ্রিন টিঃ এই শীতের মৌসুমে শরীরে উষ্ণতা আনতে কার্যকরী পানীয় গ্রিন টি। গ্রিনটিতে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে, যা শরীরের জন্য খুবই উপকারী।

গাজরের জুসঃ ভিটামিন এ থাকে গাজরে। শীতকালে নিয়মিত খেলে ত্বক সুস্থ থাকবে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment